মেইন ম্যেনু

‘মক্কা ট্রাজেডির জন্য বিন লাদেন গ্রুপ দায়ী’

সৌদি আরবের মক্কায় মসজিদ আল হারামে নির্মাণাধীন কাজের ক্রেন ছিঁড়ে ১০৭ জন নিহত ও ২৩৮ জন আহত হয়েছে। বিশ্ব মিডিয়ায় খবরটি ব্যাপক প্রচারিত হয়েছে। আর এই দুর্ঘটনার জন্য নির্মাণকারী প্রতিষ্ঠান বিন লাদেন গ্রুপকে দায়ী করা হচ্ছে।

মক্কাভিত্তিক ইসলামী হেরিটেজের সহসভাপতি ইরফান আল আলাবি এই দুর্ঘটনার জন্য নির্মাণকারী প্রতিষ্ঠান বিন লাদেন গ্রুপকে দায়ী করেছেন।

তিনি অভিযোগ করেন, বিন লাদেন গ্রুপ কাজ করে যাচ্ছে। তবে তারা নিরাপত্তার দিকে নজর দেয়নি। প্রতিষ্ঠানটি সংস্কারের ক্ষেত্রে পুরাতন ঐতিহ্য রক্ষার দিকেও গুরুত্ব দেয়নি। মক্কার চলমান সংস্কার কাজের বিরোধীতা করেন আল-হারাবি। তার মতে এই সংস্কারের মাধ্যমে হযরত মুহাম্মদ (সা.) এর অনেক স্মৃতি মুছে যাবে।

সৌদি গেজেটের প্রতিবেদন অনুযায়ী ২০১১ সালের শেষ দিকে শুরু হওয়া মক্কা সম্প্রারণের কাজ এই বছর হজের আগেই শেষ হওয়ার কথা ছিল। কিন্তু এই কাজ এখনো পাঁচ শতাংশ বাকি রয়েছে। সম্প্রসারণ কাজের মধ্যে রয়েছে মসজিদে হারামের ছাদ ১.৪৭ মিলিয়ন স্কয়ার ফুট বৃদ্ধি, ২৪টি লিফট, ২১ হাজার নতুন টয়লেট ও ৭৮টি নতুন ফটক নির্মাণ।

অপরদিকে এই দুর্ঘটনায় নিহত ১০৭ জনের মধ্যে ২৪ জনের পরিচয় শনাক্ত করেছে সৌদি কর্তৃপক্ষ। এই ২৪ জনের মধ্যে কোন বাংলাদেশি নেই বলে জানিয়েছেন হজ মন্ত্রণালয়ের যুগ্মসচিব হাসান জাহাঙ্গীর আলম।

সৌদি আরবের মক্কায় মসজিদ আল হারামে নির্মাণাধীন কাজের ক্রেন ছিঁড়ে পড়ে ১০৭ জন নিহত ও আহত হয়েছেন দুই শতাধিক মানুষ। আহত ব্যক্তিদের মধ্যে ৪০ বাংলাদেশিও রয়েছেন। ভারী বৃষ্টি ও ঝড়ে এই দুর্ঘটনা ঘটে বলে সৌদি গেজেটের অনলাইনের খবরে বলা হয়েছে। শুক্রবার বাংলাদেশ সময় রাত পৌনে ৯টার দিকে এ ঘটনা ঘটে।