মেইন ম্যেনু

মদনে বোরো আবাদে শ্রমিক সংকট কৃষক দিশেহারা

প্রতিনিধি, মদন (নেত্রকোনা) : হিমেল হাওয়া ও প্রচন্ড শীত উপেক্ষা করে নেত্রকোনার মদন উপজেলার হাওরাঞ্চলে কৃষকরা বোরো ধান রোপনে ব্যস্ত সময় কাটালেও শ্রমিক সংকটের কারণে কাজে ব্যাঘাত ঘটায় কৃষক দিশেহারা হয়ে পড়েছে। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসূমে উপজেলার ৮ ইউনিয়নে ১৬ হাজার ৮শত হেক্টর জমিতে ইরি-বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এর মধ্যে প্রায় ৯ হাজার হেক্টর জমি রোপন কাজ সম্পন্ন হয়েছে। শ্রমিক সংকটের কারণে কৃষকগণ নির্ধারিত সময়ের মধ্যে তাদের অর্জিত লক্ষ্যমাত্রায় পৌছতে পারবে কি না সংশয়ে ভোগছে। প্রতি বছর উত্তরাঞ্চল থেকে এ এলাকায় শ্রমিক এসে কৃষকদের কাজে সহায়তা করে থাকে। এ বছর বাইরের শ্রমিক না আসায় এবং এলাকার অনেক শ্রমিক শহরে কাজ করায় তীব্র শ্রমিক সংকট দেখা দিয়েছে। এখানে জনপ্রতি ৪/৫শ টাকা রোজে শ্রমিকরা মাঠে কাজ করছে। এর পরেও প্রয়োজনীয় সংখ্যক শ্রমিক মিলছে না। ফলে কৃষকরা জমি তৈরি করে রোপনের অভাবে পড়েছে বিপাকে । তিয়শ্রীর বালালী গ্রামের বাহার উদ্দিন বাবুল, ফতেপুর গ্রামের কৃষক মহি উদ্দিন জানান,বর্তমানে শ্রমিক সংকটের কারণে এখনও বোরো আবাদ শেষ করতে পারছিনা।

একজন শ্রমিক ৫শ টাকা দিয়ে ও পাওয়া যাচ্ছে না। এ বছর বাহির থেকে শ্রমিক না আসায় এ সংকটের সৃষ্টি হয়েছে। ফলে আমরা সব জমি রোপন করতে পারব কিনা এ নিয়ে দুশচিন্তায় আছি। এলাকার বড় গৃহস্থরা পড়েছে বিপদে।
উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ গোলাম রসূল শ্রমিক সংকটের সত্যতা স্বীকার করে বলেন,প্রাকৃতিক দুর্যোগ দেখা না দিলে এ বছর লক্ষ্য মাত্রার চেয়ে বেশি জমি চাষাবাদ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।