মেইন ম্যেনু

মধ্যপ্রাচ্য সংঘাত: জাতিসংঘ বাহিনী মোতায়েনের দাবি ফিলিস্তিনিদের

টানা কয়েক দিনের সংঘাত থামাতে জাতিসংঘের সুরক্ষা বাহিনী মোতায়েনের দাবি জানিয়েছে ফিলিস্তিন। জাতিসংঘে ফিলিস্তিনের রাষ্ট্রদূত রিয়াদ মানসুর জানিয়েছেন, অধিকৃত অঞ্চলে সহিংতা বেড়েই চলেছে। এই সহিংসতা বড় ধরনের বিস্ফোরণ বলেও মন্তব্য করেছেন তিনি। আর এ কারণেই নিরাপত্তা পরিষদের আরো বেশি কিছু করা প্রয়োজন।

ফিলিস্তিনিরা চায় জেরুজালেমের পূর্বাঞ্চলে সহিংসতা দমনে সহায়তা করতে নিরাপত্তা বাহিনী মোতায়েন করুক জাতিসংঘ। এমন তথ্যই জানিয়েছে রিয়াদ মানসুর।

তিনি বুধবার জানিয়েছেন, ইসরায়েল এবং ফিলিস্তিনির মধ্যে কয়েক সপ্তাহ ধরে চলা সহিংসতার অবসান করতে এই প্রস্তাবনাটিকে একটি খসড়া হিসেবে অন্তর্ভূক্ত করা হবে।

মানসুর আরো জানিয়েছেন, পরিস্থিতি ছিল বড় ধরনের বিস্ফোরণ। এ কারনে নিরাপত্তা পরিষদের এই পরিস্থিতি থেকে উত্তরণ এবং ফিলিস্তিনিদের নিরাপত্তা নিশ্চিতকরণে কিছু উপায় খুঁজে বের করতে হবে।

মানসুর আরো জানিয়েছেন, জেরুজালেমের প্রাচীন শহর এবং আল আকসা মসজিদে শুরু হওয়া সহিংসতা থেকে আমাদের লোকজনের নিরাপত্তার প্রয়োজন।

জেরুজালেমের পূর্বাঞ্চলের আল আকসা মসজিদ ভবনে সেপ্টেম্বর থেকে ইসরায়েলি বাহিনী এবং ফিলিস্তিনি তরুনদের মধ্যে বেশ কয়েকবার সংঘর্ষ বাধে।

এসব সহিংসতার ঘটনায় এ পর্যন্ত ইসরায়েলি বাহিনীর গুলিতে ৩২ ফিলিস্তির মৃত্যু হয়েছে।