মেইন ম্যেনু

মনকাড়া স্বাদের ফেনা ভাসা চা

কাজের উদ্দাম বাড়াতে, শরীরের অলসতা দূর করতে বা ঝিম ধরে থাকা মাথাকে ঝরঝরা করতে এক কাপ গরম চায়ের তুলনা হয় না। গল্প, আড্ডা, গানেও চা হয়ে ওঠে পরম সঙ্গী। তাছাড়া অতিথির সামনে মোহনীয় স্বাদের এককাপ গরম চা- এ যেন আতিথেয়তার রীতিতে পরিণত হয়েছে। কিন্তু বাড়িতে নামকরা রেস্টুরেন্টের ফেনা ভাসা সুস্বাদু চায়ের স্বাদ নেয়া কীভাবে সম্ভব? হ্যাঁ তাও সম্ভব! আসুন শিখে নেয়া যাক মনকাড়া স্বাদের ফেনা ভাসা চা বানানোর সহজ উপায়।

যা যা লাগবে
পানি দেড় কাপ, ঘন দুধ ১ কাপ, চা পাতা ২ চা চামচ, আদা কুচি আধা চা চামচ, ছোট এলাচ ১টি, দারুচিনি এক টুকরো, লবঙ্গ ২টি, তেজপাতা অর্ধেক, কনডেন্সড মিল্ক ২ বা ৩ চা চামচ।

যেভাবে করবেন
প্রথমে পানি ও দুধ একসঙ্গে চুলায় দিয়ে ফুটতে দিতে হবে। ফুটে উঠলে এতে আদা কুচি, এলাচ, দারুচিনি, লবঙ্গ এবং তেজপাতা দিয়ে কিছুক্ষণ অল্প আঁচে জ্বাল দিতে থাকুন। দুই মিনিট পর তাতে কনডেন্সড মিল্ক আর চা পাতা দিতে হবে। এরপর আবার ২ মিনিট অল্প আঁচে জ্বাল দিতে হবে। মোহনীয় গন্ধেই টের পাবেন আপনার চা তৈরি হয়ে গেছে। কেউ আরো কড়া চা খেতে চাইলে আর একটু সময় জ্বাল দিতে পারেন।

এবার দুটি বড় মগ নিন। এক মগ থেকে আরেক মগে বারবার চা ঢালতে থাকুন। তবে একটু উঁচু থেকে আস্তে আস্তে এক মগ থেকে আরেক মগে ঢাললে দেখবেন আস্তে আস্তে ফেনা হতে শুরু করেছে। বেশি ফেনা করার জন্য কেউ কেউ গরম চা ব্লেন্ড করে নেন। এতে অনেক পরিমানে মিহি ফেনা তৈরি হবে, থাকবেও অনেকক্ষণ।

সবশেষে চা পরিবেশন করার সময় প্রথমে কাপে চা দিন। তারপর সাবধানে চামচ দিয়ে ফেনাটা চায়ের উপর দিয়ে দিন। এবার নিজ হাতে তৈরি ফেনা ভাসা চা দেখে নিজের লোভ সামলানই দায় হবে। তার ওপর আবার চায়ের অতুলনীয় স্বাদ আর গন্ধ তো আছেই।