মেইন ম্যেনু

মনকে শান্ত করবেন যে উপায়ে

প্রতিদিনের নিয়মমাফিক জীবনযাপনে একঘেয়েমিতা পেয়ে বসেছে, উদ্বিগ্নতা, বিষন্নতা পিছু ছাড়ছে না। সেই সঙ্গে জীবনের প্রতি ক্ষেত্রে সাফল্য না পাওয়ার বেদনা তো রয়েছেই। বিশেষজ্ঞদের মতে, এমন অনেকেই রয়েছেন যারা প্রতিদিনের জীবনযাপনে হাঁপসে উঠেছেন, তবু বিশ্রামের সুযোগ নেই। তাদের জন্য মনকে শান্ত করার সাধারন কিছু টিপস-

বিশ্রামের জন্য ব্যস্ত হবেন না: যদি মনে হয় বিশ্রাম দরকার, তবে সুযোগ নেই। তাহলে বিশ্রাম বিশ্রাম বলে গলা ফাটাবেন না। এতে বিষণœতা আরও জেঁকে বসবে। তখন চিন্তা করুন ছয় বছরের কোনো শিশু অথবা ৬০ বছরের বৃদ্ধের কথা। যার অফুরন্ত বিশ্রাম। কিন্তু কাজ করতে ব্যাকুল যারা তাদের কী এতো বিশ্রাম ভালো লাগবে একবার নিজেকে এভাবে চিন্তা করুন।

এক লক্ষ্য অর্জন থেকে একটু সরে আসুন: একটু অবাক লাগলেও একঘেয়েমিতা কাটানোর জন্য বিশেষজ্ঞদের পরামর্শ এক লক্ষ্য অর্জন থেকে একটু সরে আসুন। এতে আপনার লক্ষ্য অর্জন কষ্টসাধ্য নয়, বরং আরো সহজ হবে। কিছু অর্জনের জন্য সবসময় সেটা নিয়ে পড়ে থাকলে এর ক্ষতিকর প্রভাব মন এবং স্বাস্থ্যের ওপর পড়ে।

গ্রহণ করুন: আপনার চারপাশে ভালো-মন্দ যাই ঘটুক না কেনো, মেনে নিন। যা ঘটে গেছে এর সঙ্গে যুদ্ধ করে কোনো লাভ নেই, বরং ক্ষতি। এতে আপনি আরও বেশি সংকটে পড়বেন। তাই বিশেষজ্ঞদের পরামর্শ, যা ঘটে তাই হাসিমুখে মেনে নিন।

সবকিছু নির্ভুল আশা করবেন না: আশেপাশে সবকিছু আপনার পরিকল্পনা মতো হবে, নির্ভুল হবে এমনটি আশা করবেন না। সেক্ষেত্রে কম আশা করতে পারেন, এতে হতাশ হওয়ার সম্ভবনাও কম থাকবে। আগেই বড় কিছু চিন্তা করে নেবেন না। ধীরে ধীরে সামনের দিকে এগুতে হবে।

অনিশ্চয়তাকে আলিঙ্গন করুন: জীবনকে নিয়ম-শৃংখলার শক্ত জালে বেঁধে রাখবেন না। অনিশ্চয়তাকে জীবনের সবচেয়ে প্রিয় বন্ধু হিসেবে স্বাগত জানান। এরপর চ্যালেঞ্জের মোকাবেলা করুন। রহস্যকে ভেদ করুন, দেখবেন জীবনের অর্থই বদলে যাবে।