মেইন ম্যেনু

মন্ত্রী-এমপিরা প্রচার চালাতে পারবেন

স্থানীয় সরকার নির্বাচনে যাতে মন্ত্রী-এমপিরাও প্রচার চালাতে পারেন সেই ভাবেই নির্বাচনী আচরণ বিধি প্রস্তুত করা হচ্ছে।

বৃহস্পতিবার দুপুরে নির্বাচন কমিশন সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ।

নির্বাচন কমিশনার বলেন, যেহেতু স্থানীয় সরকার দলীয়ভাবেই হবে তাই প্রধানমন্ত্রী, স্পিকার, ডেপুটি স্পিকার, মন্ত্রী, চিফ হুইপ, বিরোধীদলীয় নেতা, সংসদ উপনেতা, প্রতিমন্ত্রী, হুইপ, উপমন্ত্রী বা তাদের সমমর্যাদার কোনো ব্যক্তি, সংসদ সদস্য এবং সিটি করপোরেশনের মেয়ররাও এই নির্বাচনে প্রচার চালাতে পারবেন। তবে তারা সরকারি সুবিধা নিয়ে প্রচার কাজে অংশ নিতে পারবেন না।

তিনি বলেন, জাতীয় নির্বাচনে যেভাবে তারা প্রচার কাজে অংশ নেন, স্থানীয় নির্বাচনেও একই ব্যবস্থা রাখা হয়েছে। কাজেই নির্বাচনী বিধানে নতুন কিছু যোগ করা হয়নি।

মনোনয়নপত্র জমা দেওয়ার বিষয়ে তিনি বলেন, প্রথমে দলগুলো তাদের প্রার্থীদের একাধিক প্রার্থীর মনোনয়নপত্র জমা দেবে। প্রার্থিতা প্রত্যাহারের আগে বলে দেবে, কে তাদের প্রার্থী। এতে বাকিদের প্রার্থিতা স্বয়ংক্রিয়ভাবে বাতিল হবে।

নির্বাচন কমিশনার আরো বলেন, পৌরসভা নির্বাচন আগামী ডিসেম্বরের শেষের দিকে করার চিন্তা করা হচ্ছে। তাই আগামী সপ্তাহে নির্বাচন বিধি ভেটিং হয়ে আসলে তফসিল ঘোষণার জন্য আলোচনায় বসবো।

তিনি বলেন, যেহেতু স্থানীয় সরকার নির্বাচন (পৌরসভার) আইন সংশোধনের নতুন অধ্যাদেশ হয়েছে, সেই আলোকেই বিধি তৈরির জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় থেকে তা ভেটিং হয়ে এলেই বিধিমালা চূড়ান্ত করা হবে। এরপরই নির্বাচনের তারিখ নির্ধারণ করা হবে।