মেইন ম্যেনু

মন ভাল করুন ৫ মিনিটেরও কম সময়ে

নিত্যদিনের এত ঝামেলার মাঝে মন ভাল রাখা যেন কঠিন একটা কাজ। নানান রকম ঘটনা প্রায়ই মেজাজ বিগড়ে দেয়। তবু মিথ্যে একটা হাসি মুখে ছড়িয়ে কাজ করে যেতে হয় সারাদিন। কিন্তু এমন যদি কোন উপায় থাকে যাতে চট করে ভাল করে ফেলা যায় মন? নিজেকে ভাল রাখা খুবই জরুরি। কারণ আপনি যদি ভাল না থাকেন তাহলে কী হবে এত কাজ করে?

আসুন জেনে নিই, চট করে মন ভাল করবেন কীভাবে-

এরোমাথেরাপি
অস্ট্রিয়ার University Clinic of Neurology at the Medical University of Vienna এর একটি গবেষণায় দেখা যায় এরোমাথেরাপি ঝটপট মন ভাল করতে বেশ কার্যকরি। গবেষকরা ২০০ জন ব্যক্তির উপরে এই গবেষণা চালান। তারা দেখেন, কমলা এবং লেবুর মিষ্টি ঘ্রাণ মানুষের উচ্চমাত্রার স্ট্রেসকে পর্যন্ত নিয়ন্ত্রণ করতে পারে। তাই যখনই আপনার মেজাজ খারাপ ৫ মিনিটের জন্য চোখ বন্ধ করুন এবং ঘ্রাণ নিন লেবু বা কমলার। মন ভাল হয়ে যাবে।

খাবার
আপনার প্রিয় কোন খাবার খান। চেষ্টা করুন, স্বাস্থ্যকর খাবার খেতে। গবেষণায় দেখা গেছে, টেস্টি খাবার মানুষের মন ভাল করতে বেশ কার্যকরি। বিশেষ করে চকোলেট মানুষের মস্তিষ্কের হ্যাপি হরমোন নিঃসরণ করতে সাহায্য করে। ফলে দ্রুতই সরে যায় মনের কালো ছায়া। কফি পান করা মন ভাল করা পানীয়ের তালিকায় রয়েছে শীর্ষে।

মজার কিছু করুন
হাসির কোন ভিডিও চট জলদি মন ভাল করে দেয় আমাদের। সারাদিন সিরিয়াস সব কাজের ভিড়ে মন ক্লান্ত হয়ে পড়ে। মনকে একটু আনন্দ দিন। হালকা মেজাজের কোন ভিডিও দেখুন। কৌতুক পড়ুন। আপনার কাজে ফাকেই এটা করা সম্ভব। ইউটিউবে যেমন অসংখ্য কমেডি ভিডিও রয়েছে, তেমনি আছে অনেক গান, নাচ ইত্যাদির কালেকশান। দেখুন আর উপভোগ করুন।

ট্যাপিং
আমাদের শরীরের এমন কিছু পয়েন্ট রয়েছে যেখানে চাপ দিলে মস্তিষ্ক জাগ্রত হয়। দুঃখবোধ, মন খারাপ, রাগ, অপারগতার অনুভূতি দূর করতে ট্যাপিং খুবই ভাল পদ্ধতি। তবে আগে আপনাকে এই বিষয়ে ভালভাবে জানতে হবে। এরপরই প্রয়োগ করা ঠিক হবে।

ইতিবাচক চিন্তা
আপনি যদি নিজে ভাল থাকতে না চান তাহলে ভাল থাকা প্রকৃতপক্ষে সম্ভব নয়। তাই নিজেই নিজেকে জাগিয়ে তুলুন। সিদ্ধান্ত নিন ভাল থাকবেন। ইতিবাচক চিন্তা করুন। আমাদের চারপাশে এতবেশী নেতিবাচক ঘটনা ঘটে যে মনকে তার মাঝে ভাল রাখা খুবই কঠিন। কিন্তু অসম্ভব নয়। সব কিছুর মাঝেই ইতিবাচকতা খুজে নিতে চেষ্টা করুন। এটা একদিনে হবে না, অনিশীলন করুন। দেখবেন, কেউ চাইলেও আপনার মন খারাপ করে দিতে পারবে না।