মেইন ম্যেনু

মন মাতানো স্বাদে আনারস ইলিশ

মাছে ভাতে বাঙালির নতুন বছরের যাত্রা ইলিশ দিয়েই হতে হবে। সংস্কৃতি প্রেমি এ জাতির কাছে ইলিশ পান্তা রীতিমতো প্রাণের দাবিতে পরিণত হয়েছে। পহেলা বৈশাখের সকালে প্রতিটি বাঙালি যেন কাঁচা মরিচ, এক টুকরো পেঁয়াজ আর ইলিশ-পান্তা দিয়ে নিজেকে হালনাগাদ করিয়ে নেন। হ্যা, এবারের পহেলা বৈশাখেও ইলিশই খাবো তবে স্বাদে থাকতে পারে নতুনত্ব। মজার স্বাদে আনারস ইলিশ, আহা প্রশান্তির এ এক নতুন দিগন্ত। মজার এই খাবারটির স্বাদ নিতে চাইলে রান্না করতে পারেন যেকোনো দিন। আসুন শিখে নেয়া যাক আনারস ইলিশের সহজ রেসিপি।

যা যা লাগবে

ইলিশ মাছ ৮ টুকরো, লেবুর রস ২ টেবিল চামচ, আনারস টুকরো দেড় কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, কাঁচা মরিচ ফালি স্বাদমতো, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া ১ চা চামচ, আদাবাটা ১ চা চামচ , চিনি আধা চা-চামচ, তেল আধা কাপ, লবণ পরিমাণমতো।

যেভাবে করবেন

মাছের টুকরোগুলো লবণ ও লেবুর রস দিয়ে মেখে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজকুচি নরম করে ভাজুন। এবার হলুদগুঁড়া, আদাবাটা, লবণ ও কাঁচা মরিচ দিয়ে ভালো করে কষাতে হবে। তারপর গ্রেট করা আনারস দিয়ে নেড়ে আবারো ভালো করে কষিয়ে সামান্য পানি দিন। ফুটে উঠলে মাছগুলো দিয়ে মৃদু আঁচে ঢাকনা দিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে মাখা মাখা হলে চিনি দিয়ে নেড়ে নামিয়ে নিন। ব্যাস হয়ে গেল মন মাতানো স্বাদে আনারস ইলিশ। এবার পরিবেশন করুন পোলাও, সাদা ভাত বা পান্তার সঙ্গে।



« (পূর্বের সংবাদ)
(পরের সংবাদ) »