মেইন ম্যেনু

মবিনের পদত্যাগে আনন্দ মিছিল করবে বিএনপি!

রাজনীতি থেকে অবসর নিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী। বুধবার রাতে তিনি বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে পদত্যাগপত্র দিয়ে এসেছেন। এরপর বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি গণমাধ্যম কর্মীদের সঙ্গে কথাও বলেছেন।

এসময় তিনি বলেছেন, বিএনপি দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের আদর্শ নিয়ে কতটুকু চলছে, তা নিয়ে যে প্রশ্ন রয়েছে।

তিনি বলেন, ‘বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান। উনি যে চিন্তাধারা ও মূল্যবোধের ভিত্তিতে একটা গঠনমূলক রাজনীতির কথা ভেবেছিলেন; অনেকের মনে প্রশ্ন এবং আমার মনেও প্রশ্ন, বিএনপি সেখানে কতটুকু রয়েছে।’

বিএনপির এই নেতা গণমাধ্যমে এমন মন্তব্য করার পর বৃহস্পতিবার রাত সোয়া ১১টার দিকে মোবাইল ফোনে সিলেট মহানগর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আব্দুল কাইয়ুম জালালী পংকির সাথে সাংবাদিকদের সাথে কথা হয়।

পংকি বিএনপি নেতা শমসের মবিনের সমালোচনা করে বলেন, ‘তিনি রাজনীতি থেকে সরে দাঁড়িয়েছেন ভালো কথা। কিন্তু বিএনপির আদর্শ নিয়ে যে প্রশ্ন তুলেছেন তা নিয়ে আমার দ্বিমত রয়েছে।’

তিনি বলেন, ‘আগামী দুয়েক দিনের মধ্যে শমসের মবিন পদত্যাগের করার জন্য নগরীতে একটি আনন্দ মিছিল বের করবে।’

প্রসঙ্গত, বিএনপির কঠিন সময়ে বৃহস্পতিবার আকস্মিকভাবে দলের সব পদ ছাড়েন বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী।

শমসের মবিন চৌধুরীর পৈতৃক বাড়ি সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলায়। তার বাবার নাম আব্দুল মবিন চৌধুরী এবং মায়ের নাম তাহমেদুন নাহার। তার স্ত্রীর নাম শাহেদা ইয়াসিমিন। তাদের দুই ছেলে।

১৯৭১ সালে শমসের মবিন চৌধুরী পাকিস্তানি সেনাবাহিনীর অষ্টম ইস্ট বেঙ্গল রেজিমেন্টে ছিলেন। মুক্তিযুদ্ধ শুরু হওয়ার পর প্রতিরোধ যুদ্ধকালে চট্টগ্রামের কালুরঘাটের যুদ্ধে তিনি আহত হন এবং পাকিস্তানি সেনাবাহিনীর হাতে তিনি বন্দী হন। ১৬ ডিসেম্বর পাকবাহিনী আত্মসমর্পণের পর তিনি মুক্তি লাভ করেন।

স্বাধীনতা যুদ্ধে তার সাহসিকতার জন্য বাংলাদেশ সরকার তাকে বীরবিক্রম খেতাব প্রদান করে। শমসের মবিন চৌধুরী বাংলাদেশ সেনাবাহিনীতে মেজর পদে কর্মরত থাকাকালে তার চাকরি পররাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়। পর্যায়ক্রমে পররাষ্ট্র সচিব পদে উন্নীত হন এবং পরে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন শেষে অবসর নেন। ২০০৯ সালে বিএনপির সর্বশেষ কাউন্সিলে ভাইস চেয়ারম্যান পদ পান শমসের মবিন চৌধুরী।



« (পূর্বের সংবাদ)