মেইন ম্যেনু

মশার কামড়ে মৃত্যু হলেও মিলবে জীবনবিমা!

মশার কামড়ে মৃত্যু মানে রোগ নয়, দুর্ঘটনা। কেউ আগে থেকে অনুমান করতে পারেন না তাঁকে কখন মশা কামড়াবে এবং ম্যালেরিয়া কিংবা ডেঙ্গু হয়ে তিনি মারা যাবেন। তাই মশার কামড়ের ফলে কারও মৃত্যু হলে সেটি দুর্ঘটনা বলেই মানা হবে। আর দুর্ঘটনাজনিত কোনও বিমা করা থাকলে সেই অর্থও দিতে হবে বিমা কোম্পানিকে। এমনটাই জানাল ভারতের জাতীয় ক্রেতা সুরক্ষা কমিশন।

মৌসুমি ভট্টাচার্য নামে এক মহিলার অভিযোগের পরিপ্রেক্ষিতে এই রায় দেন কমিশনের বিচারপতি ভিকে জৈন৷ ব্যাঙ্ক অফ বরোদা থেকে গৃহঋণ নিয়েছিলেন মৌসুমিদেবীর স্বামী দেবাশিস ভট্টাচার্য৷ বিমা করিয়েছিলেন ন্যাশনাল ইন্সিওরেন্স কোম্পানি থেকে৷ বিমার নিয়ম অনুযায়ী দুর্ঘটনার ফলে দেবাশিসবাবুর মৃত্যু হলে তাঁর সমস্ত ঋণ শোধ করবে ওই বিমা কোম্পানি৷ ২০১২ সালের জানুয়ারি মাসে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যু হয় দেবাশিসবাবুর৷

কিন্তু বিমা কোম্পানি টাকা দিতে অস্বীকার করে৷ তাঁদের যুক্তি ছিল ম্যালেরিয়ায় মৃত্যু হলে তা রোগ হিসেবে ধরা হয়৷ এর বিরুদ্ধে পশ্চিমবঙ্গের জেলা সুরক্ষা ফোরামে অভিযোগ করেছিলেন মৌসুমীদেবী৷ সেখানে রায় তাঁর পক্ষেই গিয়েছিল৷ তারপরই জাতীয় ক্রেতা সুরক্ষা কমিশনে আবেদন করে বিমা সংস্থা৷ যা ফের খারিজ করে মৌসুমিদেবীর পক্ষেই রায় দেব ভিকে জৈন। -সংবাদ প্রতিদিন।