মেইন ম্যেনু

মহসিন আলীর আসন শূন্য ঘোষণা

সদ্য প্রায়ত সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসিন আলীর মৃত্যুতে মৌলভীবাজার-৩ আসন শূন্য ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের লেজিসলেটিভ সাপোর্ট উইংয়ের (আইন শাখা-২) সিনিয়র সচিব মো. আশরাফুল মকবুল স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে সম্প্রতি আসনটি আনুষ্ঠানিকভাবে শূন্য ঘোষণা করা হয়েছে। সংসদ সচিবালয়ের একটি সূত্র নিশ্চিত করেছে।

সূত্রটি জানায়, দশম জাতীয় সংসদের মৌলভীবাজার-৩ আসনের (২৩৭) সংসদ সদস্য সৈয়দ মহসিন আলী ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর (৩০ ভাদ্র ১৪২২) মৃত্যুবরণ করায় আসনটি উক্ত তারিখ হতে শূন্য হয়েছে।

মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলা নিয়ে গঠিত মৌলভীবাজার-৩ আসন।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায় মৌলভীবাজার সদরে ভোটার দুই লাখ ১৭ হাজার ৪৭৮ জন ও রাজনগর উপজেলায় মোট ভোটার সংখ্যা এক লাখ ৪৬ হাজার ৯৪৩ জন।

২০০৮ সালের সংসদ নির্বাচনে সৈয়দ মহসিন আলী চারদলীয় জোট প্রার্থী প্রাক্তন অর্থমন্ত্রী এম সাইফুর রহমানকে প্রায় ৩৩ হাজার ভোটে পরাজিত করে বিজয়ী হন। এরপর ২০১৪ সালের ৫ জানুয়ারির সংসদ নির্বাচনে সৈয়দ মহসিন আলী বিনা প্রতিদ্বন্দ্বিতায় দ্বিতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলে সমাজকল্যাণমন্ত্রীর দায়িত্ব পান।

বর্ণাঢ্য রাজনৈতিক ব্যক্তিত্বের অধিকারী সৈয়দ মহসিন আলী সিঙ্গাপুরে গত ১৪ সেপ্টেম্বর চিকিৎসাধীন অবস্থায় মারা যান এবং ১৬ সেপ্টেম্বর তাকে সমাহিত করা হয়।

১৯৪৮ সালের ১২ ডিসেম্বর মৌলভীবাজারে জন্ম নেওয়া সৈয়দ মহসিন আলী ছাত্রজীবনেই আওয়ামী লীগ রাজনীতির সঙ্গে যুক্ত হন। ১৯৭১ সালে ২৩ বছর বয়সে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি ১৯৭৬ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত মহকুমা/জেলা রেডক্রিসেন্টের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডির চেয়ারম্যান হিসেবেও নিয়োজিত ছিলেন। পরবর্তীতে তিনি মৌলভীবাজার চেম্বারের সভাপতি এবং জেলা শিল্পকলা অ্যাকাডেমির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।