মেইন ম্যেনু

মহাশূন্যে যেতে এবার লিফট!

এমন তথ্য শুনে হয়তো মুখ ব্যাংচি কাটতে পারেন বিশ্ববাসী। ভাববেন এটা আবার কেমন লিফট! ছোট বেলায় মায়ের কাছে চাঁদ মামাকে এনে দেওয়ার বায়না ধরার মত না তো?
মহাশূন্যে যেতে লিফটের তথ্যটি আজগুবি হাস্যকর মনে হলেও এমন একটি উঁচু লিফট তৈরি করতে যাচ্ছেন ‘টোঠ টেকনোলজি’ নামে কানাডার একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি ১২ মাইল উঁচু একটি লিফট বানানোর পরিকল্পনা করেছে। আর এ লিফটে চড়ে নভোচারী কিংবা প্রয়োজনীয় সরঞ্জাম ১২ মাইল ওপরে তোলা যাবে।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো নয়, কোনো মহাকাশযান কিংবা নভোচারীকে একটি নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত পৌঁছে দিতে রকেটের প্রচুর জ্বালানি খরচ লাগে। কিন্তু তাদের পরিকল্পিত লিফটে এত খরচ পড়বে না। চিন্তাটি প্রথম মাথায় আসে ড. ব্রেনডানের। তিনি বলেন, ‘ওই ইলেকট্রিক লিফটের মাধ্যমে নভোচারীরা ১২ মাইল (২০ কিলোমিটার) ওপরে উঠতে পারবেন। লিফটের জন্য যে টাওয়ার বানানো হবে, তার ওপরে মহাকাশ বিমানের জন্য উড্ডয়ন ও অবতরণের ব্যবস্থা থাকবে। এতে করে মহাকাশ বিমান প্রয়োজনীয় জ্বালানি কিংবা রসদ নিয়ে ফের কক্ষপথে ফিরতে পারবে।। বর্তমানে এ লিফটের সম্ভাব্য নানা প্রতিবন্ধকতা নিয়ে গবেষণা চলছে।

প্রসঙ্গত, বিশ্বের সবচেয়ে উঁচু অট্টালিকা সংযুক্ত আরব আমিরাতের বুর্জ খলিফার চেয়েও পরিকল্পিত লিফটের উচ্চতা হবে ২০ গুণ বেশি।।