মেইন ম্যেনু

মহাসড়কে অটোরিকশা বন্ধে রোববার থেকে অভিযান

মহাসড়কে সিএনজি চালিত অটোরিকশা, ভ্যান, বাইসাইকেলসহ এ ধরনের যানবাহন চলাচল বন্ধে রোববার থেকে অভিযান শুরু হচ্ছে। সারা দেশে এ অভিযান পরিচালনা করবে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) ও জেলা প্রশাসন।

অভিযানের আগে আগামীকাল শনিবার থেকে জাতীয় মহাসড়কে অটোরিকশা এবং অযান্ত্রিক যানবাহন চলাচল নিষিদ্ধ করতে সরকারের নেওয়া সিদ্ধান্ত কার্যকর হচ্ছে।

বিআরটিএ সূত্র জানিয়েছে, প্রত্যেক জেলা প্রশাসকের কার্যালয়ে অভিযান পরিচালনার বিআরটিএ চিঠি পাঠিয়েছে। পাশাপাশি মহাসড়কে নিষিদ্ধ যানবাহন চলাচল বন্ধে বিআরটিএর ৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন।

জানা গেছে, মহাসড়কে ধীরগতির যান চলাচলে নিষেধাজ্ঞা আগে থেকেই ছিল। ২০০৬ সাল থেকে ব্যাটারিচালিত নছিমন, করিমন, ভটভটি চলাচল নিষিদ্ধ করা হয়। নতুন করে নিষিদ্ধ হচ্ছে সিএনজি চালিত অটোরিকশা।

গত ২৭ জুলাই সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের প্রজ্ঞাপনে সড়ক নিরাপত্তা বিধানে সব জাতীয় মহাসড়কে থ্রি হুইলার অটোরিকশা/অটোটেম্পো এবং সব ধরনের অযান্ত্রিক যানবাহন চলাচল নিষিদ্ধ এবং ১ আগস্ট শনিবার থেকে তা কার্যকর কার্যকর হবে।

এর আগে গত ২২ জুলাই সচিবালয়ে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ে এক সভায় মহাসড়কে অটোরিকশা নিষিদ্ধের সিদ্ধান্ত নেওয়া হয়।

ও্ই বৈঠক শেষে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ সিদ্ধান্তের কথা জানিয়ে সাংবাদিকদের বলেছিলেন, মহাসড়কে নতুন উপসর্গ সিএনজি অটোরিকশা। যা সেকেন্ডের মধ্যে দুর্ঘটনায় পড়ে। এগুলো মহাসড়কে খুব বেশি হারে চলে এসেছে। এ সকল অটোরিকশার জন্য দুর্ঘটনা ঘটছে। তাই দুর্ঘটনা রোধে মহাসড়কগুলোতে সিএনজিচালিত অটোরিকশা চলাচল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার।