মেইন ম্যেনু

মাগুরার খালে-বিলে দেশি জাতের ছোট মাছ ধরার ধুম

মাগুরা প্রতিনিধিঃ মাগুরার বিভিন্ন নদ-নদী ও খাল-বিলের পানি বেড়েছিল কয়েকগুণ । আর সে পানি আস্তে আস্তে কমতে শুরু করেছে । পানি কমে যাওয়ার সাথে সাথে জেলার জেলেরা মাছ ধরার উৎসবে মেতে উঠেছে । মাগুরা সদর ,শালিখা ,শ্রীপুর ও মহম্মদপুর উপজেলার বিভিন্ন খাল-বিলে জেলেরা এখন ব্যস্ত সময় পার করছেন মাছ ধরতে । জেলেদের জালে এখন ধরা পড়ছে দেশি জাতের সুস্বাদু মাছ । এর মধ্যে রয়েছে পুঁটি, টেংরা , মায়া, ছোট ব্যাইম, চিংড়ি, ছোট টাকি ,পাপতা ,চেলা ইত্যাদি বিভিন্ন ধরনের মাছ ।

জেলেদের পাশাপাশি সব বয়সী মানুষ খালে বিলে মাছ ধরছে । অনেকে শখ করে মাছ ধরে আনন্দ পাচ্ছে ।
সদরের বিল আকছি গ্রামের আব্দুল আলিম জানান , আমাদের বিলে এখন পানি কমে যাওয়ায় প্রচুর দেশি মাছ পাওয়া যাচ্ছে । ভোর হতেই গ্রামের অনেক মানুষ জাল ,পলো নিয়ে বিলে মাছ ধরছে । অনেকে আবার সকাল থেকে বিকাল পর্যন্ত মাছ ধরছে । তিনি আরো জানান, দেশি মাছ বেশি সুস্বাদু হওয়ায় অনেকে মাছ ধরছে বেশি ।

অন্যদিকে , হাটে-বাজারে বেড়েছে মাছ ধরার যন্ত্র ধুন্নি ও জাল বিক্রির ধুম । মাগুরা নতুন বাজারসহ একাধিক হাটে খোজ নিয়ে দেখা গেছে বিভিন্ন স্থান থেকে মানুষ এসে এ জাল ও ঘুন্নি কিনছে ।

নতুন বাজারে নবগঙ্গা খালে বিকালে মাছ ধরছিলেন জেলে অধির বিশ্বাস । তিনি জানান , আমরা কয়েকজন জেলে ছোট নৌকা জাল টেনে মাছ ধরছি । এ খালে এখন পানি কমে যাওয়ায় মাছ ভালো পড়ছে । প্রতিদিন আমাদের জালে ছোট সাইজের পুটি ও টেংরা মাছ উঠছে । আমরা প্রতি কেজি মাছ ৪০-৪৫ টাকায় বিক্রি করছি । মাছের ক্রেতাও ভালো । প্রতিদিন ১ হাজার থেকে ১৫শ টাকা আমরা পাচ্ছি ।



« (পূর্বের সংবাদ)