মেইন ম্যেনু

মাগুরায় ই-নথি বিষয়ক ২ দিন ব্যাপি প্রশিক্ষণ শুরু

মাগুরা প্রতিনিধি : মাগুরা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ই-নথি বিষয়ক ২ দিন ব্যাপি প্রশিক্ষণ শুরু হয়েছে। রবিবার জেলা প্রশাসক মাহবুবর রহমান প্রধান অতিথি হিসেবে এ প্রশিক্ষণের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) মাহবুবুর রহমানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজমুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কালাচাঁদ সিংহ। প্রশিক্ষণ পরিচালানা করেন জেলা আইসিটি’ বিভাগের সহকারি প্রোগামার মিহির কুমার মিত্র।

প্রশিক্ষণে জানানো হয়, একটি আধুনিক, দক্ষ ও সেবামূলক জনপ্রশাসন গড়ে তুলতে সরকারি কাজে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার মাধ্যমে দাপ্তরিক কাজে গতিশীলতা আনার পাশপাশি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করাও সম্ভব। এ কারনে ,মন্ত্রনালয়/বিভাগ থেকে উপজেলা পর্যন্ত সকল সরকারি দপ্তরে নথি ব্যবস্থাপনায় পর্যায়ক্রমে একটি কার্যকর ব্যবস্থাপনা প্রচলনের লক্ষে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম ই-নথি সফটওয়্যার প্রস্তুত করেছে। যার মাধ্যমে ২০১৮ সালের মধ্যে সরকারি অফিসে ই-নথি ব্যবস্থাপনা চালু করা হবে। ডিজিটাল বাংলাদেশ তথা রূপকল্প ২০২১ বাস্তবায়নে দাপ্তরিক নথি ব্যবস্থাপনা ও রেকর্ড সংরক্ষণে ই-নথি একটি কর্যকর পন্থা হিসেবে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

দুই দিন ব্যাপী এ প্রশিক্ষণে ই-নথি সিষ্টেমে ডাক ফরওয়ার্ড, ট্রাগিং, প্রেরিত ডাক দেখা, ডাক নিস্পত্তি করা, ডাক নথিজাত করা, নথিজাত করা ডাক দেখা, নথিতে সিন্ধান্ত দেয়া, অনুচ্ছেদ লেখা, পরবর্তি প্রাপককে পাঠানো, ই-নথি সিষ্টেমে খসড়া পত্র তৈরি, পত্রের ভার্সন, পত্রের সম্পাদনা ও পত্রজারিকরণ, সারসংক্ষেপ তৈরি ও নথি নিস্পত্তি করাসহ বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

২ দিন ব্যাপি এ প্রশিক্ষণে জেলার বিভিন্ন সরকারি অফিসের ৭৫ জন সরকারি কর্মকর্তা কর্মচারী অংশ নিচ্ছে।