মেইন ম্যেনু

মাগুরায় প্রচন্ড তাপদাহে সর্বত্র নাভিস্বাস, শিশুরা ডায়রিয়া রোগে আক্রান্ত

মাগুরা প্রতিনিধি : পুরো এপ্রিল মাস জুড়ে চলছে প্রচন্ড তাপদাহ। মানুষ ও প্রাণীকুল সহ সর্বত্র স্থানে চলছে নাভিস্বাস । একটু স্বতি নেই কোথাও ।বাড়ি-অফিস –হাট-বাজার-বিদ্যালয় প্রচন্ড তাপদাহের কারণে মান্রুষর স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে প্রতিনিয়ত । হাটে-বাজারে শরবতের দোকানে মানুষের প্রচন্ড ভীড় লক্ষ্য করা গেছে । তাছাড়া গরমে ডাবের কদর বেড়েছে শহরে । কিন্তু ডাবের দাম সাধারণ মানুষের হাতের নাগালে না থাকায় অনেকে বিপাকে পড়েছে । তারপর দিনে রাতে বিদ্যুতের লোডশেডিং থাকায় গরমের তীব্র বেড়েছে । বিদ্যুতের লোডশেডিং ও প্রচন্ড গরম থাকায় স্কুল-কলেজে পরীক্ষা চলাকালিন ছাত্রছাত্রীরা পড়েছে বিপাকে । প্রচন্ড গরমে শিশু-কিশোরদের ডায়রিয়ার প্রকোপ বাড়ছে ।

গতকাল শনিবার মাগুরা সদর হাসপাতালে সরেজসিন ঘুরে দেখা গেছে , সেখানে সাধারণ বেডের পাশাপাশি ফ্লোরেও অনেক শিশু ভর্তি রয়েছে। কর্মরত স্টাফ নার্স জরিনা বেগম জানান , প্রচন্ড গরমের কারণে নবজাতক ও শিশুরাই বেশি আক্রান্ত হচ্ছে । বিশেষ করে গ্রামের নারীদের অসচেতনতার কারণে শিশুরা আক্রান্ত হচ্ছে বেশি ।

সদর হাসপাতালে শিশু বিশেষজ্ঞ জানান , প্রচন্ড গরম থাকার কারণে অনেক শিশু ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে বেশি । শরীরে পানির স্ব্লপতার কারণে ডায়রিয়া হচ্ছে বেশি । হাসপাতালে বেড কম থাকায় আমরা অনেক শিশুকে জায়গা দিতে পারছি না । এখানে প্রতিদিন ৫-৬ জন শিশু রোগী ভর্তি হচ্ছে । আবার জায়গা স্ব্লপতার কারণে অনেকে প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়িতে চলে যাচ্ছে ।