মেইন ম্যেনু

মাটির হাঁড়িতে আড়াই হাজার বছর আগের ৬শ কেজি মুদ্রা

স্পেনের দক্ষিণাঞ্চলে পানি সরবরাহের ভূগর্ভস্থ লাইন সংস্কারে খোঁড়াখুঁড়ির সময় ৬’শ কেজি ব্রোঞ্জ মুদ্রা পেয়েছে নির্মাণ কর্মিরা। এসব মুদ্রা প্রাচীন রোমান আমলের বলে মনে করা হচ্ছে। সেভিলির স্থানীয় কর্মকর্তাদের উদ্বৃত করে বৃহস্পতিবার এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

সেভিলির প্রত্নতত্ব যাদুঘরের প্রধান আনা নাভারো এক সংবাদ সম্মেলনে বিপুল পরিমান প্রাচীন এ মুদ্রা প্রাপ্তির কথা জানিয়ে বলেছেন, এ এক অবিশ্বাস্য প্রাপ্তি এবং এ ধরনের ঘটনা খুব কমই ঘটে।

সেভিলির অদূরে টমারেস শহরে রোমান সাম্রাজ্যের চিহ্ন খচিত বিশেষ ধরনের ১৯টি জারে এসব মুদ্রা পাওয়া যায় গত বুধবার। ব্রোঞ্জের এসব মুদ্রা তৃতীয় শতকের শেষের এবং চতুর্থ শতকের প্রথম দিকের।

মুদ্রার মূল্যমান নিয়ে সুনির্দিষ্ট করে কিছু বলতে অপারগতা জানান সেভিলির প্রত্নতত্ব যাদুঘরের প্রধান আনা নাভারো। বলেন, এগুলো অমূল্য সম্পদ। আনুমানিক মূল্য হতে পারে কয়েক মিলিয়ন ইউরো। প্রাচীন এসব মুদ্রার মূল্যমান নির্ধারণ করা হয় ঐতিহাসিক প্রেক্ষাপটের উপর ভিত্তি করে। সে বিবেচনায় খুঁজে পাওয়া এসব মুদ্রার মূল্যমান ঠিক করা বেশ কঠিন।

এসব মুদ্রা বাজারে চালু থাকার কোন প্রমাণ পাওয়া যায়নি বলে জানান আনা নাভারো। বলেন, ধারনা করা হচ্ছে সরকারি কর্মকর্তা এবং সেনাবাহিনীর সদস্যদের ভালো কাজের স্বীকৃতি হিসেবে দেয়ার জন্যে এসব মুদ্রা তৈরি করা হয়েছে।

তমারেস শহরে ওই স্থানটিতে পানির পাইপ স্থাপনের কাজ বন্ধ করে দিয়েছে স্থানীয় কর্মকর্তারা। একইসঙ্গে ওই স্থানে প্রত্নতাত্বিক খনন চালানোর পরিকল্পনা নেয়া হয়েছে বলেও জানান কর্মকর্তারা।

তথ্য অনুযায়ী, খ্রীস্টের জন্মের ২১৮ বছর আগে স্পেনের ইবারিয়ান উপদ্বীপ নিজেদের সাম্রাজ্যভুক্ত করে নেয় রোমানরা। পঞ্চম শতাব্দিতে গোড়ার দিকে ভিসিগথদের সঙ্গে হেরে বিতাড়িত হওয়ার আগ পর্যন্ত দোর্দন্ড প্রতাপের সঙ্গে এ অঞ্চল শাসন করে রোমানরা।