মেইন ম্যেনু

মাত্র আড়াই হাজার টাকায় চাঁদে ভ্রমন!

চাঁদে অভিযানের ৪৬তম বর্ষপূর্তি উপলক্ষে ফেসবুকে একটি রশিদ পোস্ট করেছেন অলড্রিন। নীল আর্মস্ট্রংয়ের পর দ্বিতীয় মানুষ হিসেবে চাঁদের মাটিতে পা রেখেছিলেন মার্কিন নভোচারী বাজ অলড্রিন। ১৯৬৯ সালের এই চন্দ্রভ্রমণে তার খরচ হয়েছিল মাত্র ৩৩ ডলার ৩১ সেন্ট (বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ৫শ ৩৬ টাকা ৯৩ পয়সা)।

সম্প্রতি নিজের ফেসবুকে ওই ভ্রমণের রসিদ তুলে দিয়েছেন অলড্রিন যা দেখে অনেকের চোখই ছানাবড়া। কেননা এই অর্থ দিয়ে আমেরিকার লোকজন দেশেই কোনো ব্যবসা সফরে যায়।

১৯৬৯ সালের ২৪ জুলাই টেক্সাসের হিউস্টোন থেকে মহাকাশযান অ্যাপেলো-১১ করে চাঁদে গিয়েছিলেন অলড্রিন। সেখান থেকে প্রশান্ত মহাসগরের হাওয়াই দ্বীপের হনলুলু হয়ে বাড়ি ফেরেন। এই ভ্রমণে সবমিলিয়ে তার ব্যয় হয়েছিল ৩৩ দশমিক ৩১ ডলার। এখনকার যুগে যার মূল্য ২১৬ দশমিক ৫৯ ডলারের সমান। বাংলাদেশি মুদ্রায়১৬ হাজার ৪শ ৯৬ টাকা।

এই অর্থের বেশিরভাগ খরচ হয়েছিল তার গাড়ি ভাড়ার পেছনে। গাড়িতে করেই তিনি হিউস্টোন থেকে কেপ কেনেডি গিয়েছিলেন, যেখান থেকে অ্যাপেলো-১১ উৎক্ষেপিত হয়েছিল। ভাগ্য ভালো পৃথিবী থেকে চাঁদে যাওয়ার খরচ তাকে দিতে হয়নি! এই গোটা চন্দ্র অভিযানের সমুদয় খরচ বহন করেছিল মার্কিন সরকার।