মেইন ম্যেনু

মাত্র এক আমের ওজন ৪ কেজি!

কিনেছেন কখনো? না কিনলেও এবার পাবেন রাজধানীর ফার্মগেটের খামারবাড়ীতে। এক আমের ওজন ৪ কেজি! অবাক হলেন, ঘটনা কিন্তু সত্যি।

আমের নাম ব্রুনাই কিং। পরিপক্ক লম্বাকৃতির প্রতিটি আমের ওজন প্রায় চার কেজি। খামারবাড়ীতে শুরু হওয়া তিন দিনব্যাপী জাতীয় ফল মেলায় এ ধরনের আম দেখা মিলবে।

আকর্ষণীয় আমটি মেলায় শুধুই প্রদর্শনীর জন্য রেখেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

১৬ জুন বৃহস্পতিবার ফল মেলার উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। মেলার আয়োজন করেছে কৃষি মন্ত্রণালয়।

দেখা যায়, মেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের স্টলে ব্রুনাই কিং জাতের আম প্রদর্শিত হচ্ছে। নতুন জাতের আমগুলো লম্বায় ১২ ইঞ্চি এবং ব্যাস ১৬ ইঞ্চি। বিশাল আকারের এ আম দেখতে স্টলটিতে উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে।

এ জাতের আমের বিষয়ে স্টলের কর্মকর্তা শারমিন আক্তার বলেন, খোসা পাতলা ও আটি ছোট আকারের আমটি মাগুড়া থেকে সংগ্রহ করা হয়েছে। ব্রুনাইয়ের রাজপরিবারের বাগান পরিচর্যার কাজ করতেন মাগুড়ার আতিয়ার রহমান মোল্লা।

তিনি বলেন, তার প্রতিবেশি ইউসুফ আলী আমগাছের চারটি ‘শাইওন’ (গাছের মাথার কচি ডাল বা ডগা) নিয়ে আসেন। সেটি দিয়ে তিনি বাড়িতে দেশি জাতের আমগাছে কলম করেন। দুই বছর পর ওই কলমের গাছে চার থেকে পাঁচ কেজি ওজনের আম ধরে।

শারমিন আক্তার বলেন, পরে ওই আমের চারাটি কৃষি বিভাগের মাধ্যমে কৃষি মন্ত্রণালয়ে আনা হয়। পেপের মত আমটি দেখতে দারুণ। মেলায় আগতদের মূল আকর্ষণই ব্রুনাই কিং আম। খুব শিগগিরই এ জাতের আম বাণিজ্যিকভাবে চাষ হবে বলে জানান তিনি।

এদিকে মেলায় বিভিন্ন ফলের পৃথক স্টল রয়েছে৷ উত্তরাঞ্চলের ফল, ভাওয়াল ও মধুপুর গড় অঞ্চলের ফল, উপকূলীয় অঞ্চলের ফল, পাহাড়ি অঞ্চলের ফল। ফলের পসরা নিয়ে বসেছেন তারা। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কৃষি উন্নয়ন করপোরেশন ছাড়াও বেসরকারি প্রতিষ্ঠানের অর্ধশতাধিক স্টল বসেছে মেলায়।