মেইন ম্যেনু

মাত্র ২০মিনিটে হবে সয়া মাঞ্চুরিয়ান (রেসিপি ও ভিডিও)

নিরামিষ খেতে যারা পছন্দ করেন তাদের অন্যতম প্রিয় খাবার হলো সয়া প্রোটিন। এটা দিয়ে মাছ বা মাংসের মতোই মজাদার বিভিন্ন ডিশ রান্না করা যায়। আপনিও খুব সহজেই তৈরি করে নিতে পারেন দারুণ ফ্লেভারের সয়া মাঞ্চুরিয়ান। ২০ মিনিটেরও কম সময়ে এই খাবারটি তৈরি হবে খুব সাধারণ কিছু উপকরণেই। চলুন, দেখে নেই রেসিপিটি।

উপকরণ
– আধা কাপ সয়া টুকরো
– ২ টেবিল চামচ ময়দা
– ২ টেবিল চামচ চালের গুঁড়ো
– ২ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার
– সিকি চা চামচ লবণ
– সিকি চা চামচ গোলমরিচ গুঁড়ো
– আধা চা চামচ কাশ্মিরি মরিচ গুঁড়ো
– ২ কাপ পানি
– ডিপ ফ্রাই করার জন্য যথেষ্ট তেল
সসের জন্য
– ২ চা চামচ তেল
– ১ চা চামচ আদা মিহি কুচি
– ১ চা চামচ রসুন মিহি কুচি
– ৩টা কাঁচামরিচ কুচি
– ২ টেবিল চামচ টমেটো কেচাপ
– ২ চা চামচ সয়া সস
– সিকি কাপ পানি
– ২ টেবিল চামচ পিঁয়াজকলি কুচি
– এক চিমটি লবণ

প্রণালী
১) দুই কাপ পানি ফুটিয়ে নিন। এতে লবণ এবং সয়া চাঙ্ক বা টুকরোগুলোকে দিয়ে দিন সিদ্ধ হবার জন্য। মাঝারি আঁচে এক-দুই মিনিটের মাঝেই এগুলো সেদ্ধ হয়ে যাবে। পানি ঝরিয়ে নিন। একটু চিপে অতিরিক্ত পানি বের করে নিন।

২) একটা বড় বোলে এই সয়া টুকরোগুলোকে নিয়ে এতে যোগ করুন ময়দা, চালের গুঁড়ো এবং কর্ন ফ্লাওয়ার। আরও দিন লবণ, গোলমরিচ, কাশ্মিরি মরিচ। অল্প করে পানি দিয়ে ভালো করে মিশিয়ে নিন যাতে একটা পেস্ট তৈরি হয় এবং এই পেস্টে মেখে থাকে সয়াগুলো।

৩) ডিপ ফ্রাই করার জন্য তেল গরম করে নিন। এই তেলে মুচমুচে সোনালি করে ভেজে তুলুন ম্যারিনেট করা সয়া। তেল ঝরাতে কাগজের ওপর রাখুন।

৪) এবার সস তৈরির পালা। একটা ফ্রাইপ্যান গরম করে নিন মাঝারি আঁচে। দুই চা চামচ তেল দিন এতে। এরপর দিন আদা, রসুন, কাঁচামরিচ। কিছুক্ষণ তেলে সাঁতলে নিয়ে টমেটো কেচাপ দিয়ে দিন। এরপর সয়াসস, পানি এবং পিঁয়াজকলি কুচি দিয়ে দিন। প্রয়োজন হলে একটু লবণ দিন। সসটা ফুটে উঠলে এতে ডিপ ফ্রাই করা সয়া দিয়ে দিন। টস করে মাখিয়ে নিন সসে। নরম হয়ে এলে ওপরে আরও কিছু পিঁয়াজকলি কুচি দিয়ে নামিয়ে নিন।

গরম গরম পরিবেশন করুন। ভালো করে বুঝতে দেখে নিন রেসিপির ভিডিওটি।