মেইন ম্যেনু

মাত্র ৩ টি উপাদানে একেবারেই দোকানের মতো আইসক্রিম (রেসিপি ও ভিডিও)

ছোট-বড় সবাই একটা জিনিস খেতে পছন্দ করে, আর সেটা হলো কনডেন্সড মিল্ক। অস্বাস্থ্যকর হলেও এই একটি খাবারের প্রতি আমাদের ভীষণ আকর্ষণ। আপনাকে যদি বলি এই কনডেন্সড মিল্ক দিয়েই তৈরি করে ফেলা যাবে যে কোনো ফ্লেভারের আইসক্রিম, তাহলে কেমন হয়? হ্যাঁ, বাড়িতে অনেকেই আইসক্রিম তৈরি করেন এটাসেটা দিয়ে, তবে আইসক্রিম মেকার ছাড়া সেটা আসলে কেনা আইসক্রিমের মতো ভালো হয় না। কিন্তু মাত্র তিনটি উপাদানে তৈরি এই আইসক্রিম খেতে লাগবে একেবারে কেনা আইসক্রিমের মতোই।
উপকরণ

– এক ক্যান কনডেন্সড মিল্ক
– ২ কাপ হেভি ক্রিম
– নিজের পছন্দের ফ্লেভারিং (ভ্যানিলা/স্ট্রবেরি এক্সট্রাক্ট, চকলেট চিপস, ফলের কুচি ইত্যাদি)

প্রণালী

১) একটা বোলে এক ক্যান কনডেন্সড মিল্ক ঢেলে নিন। এর ভেতর দিয়ে দিন আধা টেবিল চামচ ফ্লেভার, যেমন ভ্যানিলা বা আমন্ড এক্সট্রাক্ট। ভালো করে নেড়ে মিশিয়ে নিন।

২) আরেকটি বোলে ঢেলে নিন হেভি ক্রিম। একটা ইলেকট্রিক বিটার দিয়ে ভালো করে বিট করে নিন যতক্ষণ না “স্টিফ পিক” তৈরি হয় (ভিডিওতে দেখুন)।

৩) এবার হেভি ক্রিম আর কনডেন্সড মিল্ক একসাথে ফোল্ড করে মিশিয়ে নিন। অসাবধানে নাড়বেন না, বেশি নাড়াচাড়াও করবেন না, তাহলে মিশ্রনের ফ্লাফি ভাবটা চলে যাবে।

৪) এ সময়ে চকলেট চিপস, ফলের কুচি বা অন্যান্য পছন্দের ফ্লেভার যোগ করতে পারেন। সাবধানে ফোল্ড করে নিন এটাকেও।

৫) পাউরুটি বেক করার ছাঁচ অথবা অ্যালুমিনিয়ামের পাত্রে এটা যত্ন করে ঢেলে নিন। চামচ দিয়ে সমান করে নিন ওপরটা। ওপরে একটা বেকিং শিট চেপে বসিয়ে দিন যাতে ওপরে বরফ না জমে। এবার পুরো জিনিসটাকে প্লাস্টিক র‍্যাপে মুড়ে ডিপ ফ্রিজে রেখে দিন অন্তত ছয় ঘন্টা।

এরপর বের করে পরিবেশন করুন মসৃণ এই আইসক্রিম। কেউ ঘুণাক্ষরেও টের পাবে না এটা যে বাড়িতে তৈরি!

ভালো করে বুঝতে দেখে নিন রেসিপির ভিডিওটি।