মেইন ম্যেনু

মাথার তালু পরিষ্কার করবে ঘরোয়া এই ৪টি স্কাল্প ক্লিনজার স্ক্রাব

চুল শ্যাম্পু করার দুই দিন পর অনেকের মাথার তালু তেলতেলে হয়ে যায়। এমনকি দুই দিন যেতে না যেতে চুল আঠা আঠা হয়ে যায়। চুলের এই তেলতেলে ভাব মাথার তালুকে আরোও বেশি ময়লা করে দেয়। আর এই ময়লা থেকে খুশকির সৃষ্টি হয়। এই ময়লা, তেলতেলে ভাব শুধু শ্যাম্পু করে দূর করা সম্ভব নয়। এর জন্য প্রয়োজন ক্লিনিং স্ক্রাবের। এর জন্য প্রয়োজন হবে না নামী দামী কোন ক্লিনজারের। ঘরোয়া কিছু উপায়ে মাথার তালু থেকে ময়লা দূর করা সম্ভব।

১। ওটমিল এবং ব্রাউন সুগার

২ চা চামচ ব্রাউন সুগার, ২ চা চামচ ওটমিলের গুঁড়ো, ১ টেবিল চামচ কন্ডিশনার এবং ১০ ফোঁটা বাদাম তেল। একটি পাত্রে ব্রাউন সুগার এবং ওটমিলের গুঁড়ো মিশিয়ে নিন। এর সাথে কন্ডিশনার এবং বাদাম তেল মেশান। এরপর এটি মাথার তালুতে ৫ মিনিট ম্যাসাজ করে লাগান। কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্রাউন সুগার মাথার তালু থেকে মৃত কোষ দূর করতে সাহায্য করে। ওটমিল মাথার চুলকানি এবং খুশকি দূর করে দেয়।

২। বেকিং সোডা এবং ভিটামিন ই

১ টেবিল চামচ বেকিং সোডা, ৩ টেবিল চামচ কন্ডিশনার, ২টি ভিটামিন ই ক্যাপসোল এবং ১০ ফোঁটা এসেনশিয়াল অয়েল। সবগুলো উপাদান ভাল করে মিশিয়ে নিন। এবার এটি আঙ্গুল দিয়ে ম্যাসাজ করে মাথার তালুতে লাগান। মাথার তালুতে দুই থেকে তিন মিনিট ম্যাসাজ করুন। এরপর শ্যাম্পু করে ফেলুন। বেকিং সোডা মাথার তালুর অতিরিক্ত তেল শুষে নেয়। আর ভিটামিন ই রক্ত চলাচল বৃদ্ধি করে নতুন চুল গজাতে সাহায্য করে।

৩। চিনি এবং অলিভ অয়েল

১/২ কাপ চিনি এবং ১ কাপ অলিভ অয়েল। চিনি এবং অলিভ অয়েল একসাথে মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন। এরপর এটি মাথার তালুকে ম্যাসাজ করা লাগান। তারপর শ্যাম্পু করে ফেলুন।

৪। মধু এবং পিপারমেন্ট অয়েল

১ টেবিল চামচ বিশুদ্ধ মধু, ১ চা চামচ পিপারমেন্ট অয়েল এবং ১ টেবিল চাচম ব্রাউন সুগার। সবগুলো উপাদান একসাথে মিশিয়ে মাথার তালুতে চক্রাকারে ৫ মিনিট ম্যাসাজ করুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। মধুর অ্যান্টি অক্সিডেন্ট উপাদান মাথার তালু পরিষ্কার করে ত্বক নরম করে তোলে।