মেইন ম্যেনু

মানসম্মত শিক্ষা ছাড়া সোনার বাংলা অসম্ভব

মানসম্মত শিক্ষা ছাড়া সোনার বাংলা গড়া সম্ভব নয় বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

তিনি বলেছেন, ‘সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ দরকার। আর সোনার মানুষ গড়তে হলে দরকার মানসম্মত শিক্ষা।’

শুক্রবার দুপুরে ফরিদপুরের ভাঙ্গা উপজেলার কে এম কলেজের সুবর্ণজয়ন্তী পালন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

মোশাররফ হোসেন বলেন, বর্তমান সরকার শিক্ষাকে অগ্রাধিকার দিয়েছে। এজন্য সরকার শিক্ষাখাতে বড় বাজেট বরাদ্দ দিয়েছে।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ‘জাতি কত শতাংশ শিক্ষিত হলো প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিদিন সে হিসাব করেন।’

তিনি বলেন, এই অঞ্চলে এরপর যদি আর একটি কলেজও সরকারিকরণ করা হয় তবে সেটি হবে ভাঙ্গা কে এম কলেজ। গত ৫০ বছরে কলেজটি সেই যোগ্যতা অর্জন করেছে।

কেন্দ্রিয় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক এমপি কাজী জাফরউল্লার সভাপতিত্বে অনুষ্ঠানের প্রথম পর্বে বিশেষ অতিথি ছিলেন- জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, সাবেক এমপি কাজী সিরাজুল ইসলাম, কলেজের প্রাক্তন ছাত্র বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মজিবর রহমান ও ফরিদপুর সদর উপজেলা চেয়ারম্যান খন্দকার মোহতেশাম হোসেন বাবর প্রমুখ।

শিক্ষানুরাগী মরহুম কাজী মাহবুবউল্লাহ ১৯৬৫ সালে ঐতিহ্যবাহী এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন। অত্র অঞ্চলে শিক্ষা প্রসারে প্রতিষ্ঠানটি অন্যতম প্রধান ভূমিকা পালন করে চলেছে। উচ্চ শিক্ষ বিস্তারে ২০০৯ সালে কলেজটিতে অনার্স কোর্স চালু হয়। বর্তমানে এই কলেজে উচ্চমাধ্যমিক, ডিগ্রি ও সাতটি বিষয়ে অনার্স কোর্সে প্রায় পাঁচ হাজার ৫শ শিক্ষার্থী পড়ালেখা করছে।