মেইন ম্যেনু

মানসিক চাপ দূর করার সহজ উপায়

মানসিক চাপ খুবই সাধারণ বিষয়। সমাজের প্রতিটি মানুষই কোনও না কোনও ক্ষেত্রে মানসিক চাপ অনুভব করেন। ক্লান্তিকর কাজ, ত্রুটিপূর্ণ খাদ্যাভ্যাস, দূষণসহ আরও বেশকিছু বিষয় আমাদের মধ্যে মানসিক চাপের সৃষ্টি করে। ফলে আমাদের স্বাভাবিক জীবন-যাপন ব্যাহত হয়। অথচ একটু সতর্ক হলেই এই তীব্র মানসিক চাপ থেকে মুক্ত থাকা সম্ভব। চলুন এবার জেনে নেওয়া যাক চাপ থেকে মুক্তির উপায়।

মেডিটেশন: মানসিক চাপ কাটিয়ে ওঠার সর্বোত্তম পন্থা মেডিটেশন বা ধ্যান। প্রতিদিন অন্তত ৩০ মিনিট করে মেডিটেশন করলে আপনি মানসিক চাপ থেকে মুক্ত পেতে পারেন।

ভালো ঘুম: চাপমুক্ত জীবনে পর্যাপ্ত ঘুম অপরিহার্য। মনকে প্রফুল্ল রাখতে প্রতিদিন ৭-৮ ঘণ্টা ঘুম আবশ্যক। আর যদি এ পরিমাণ ঘুম হয় তাহলে মানসিক চাপের মাত্রা উল্লেখযোগ্য হারে কমে যায়।

হাঁটা: খুব সহজ ও সস্তা ব্যায়াম হচ্ছে হাঁটা। ফিট ও সুস্থ্য থাকতে প্রত্যেকেরই প্রতিদিন হাঁটা উচিৎ। অধিকন্তু হাঁটা মানসিক জোর বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ফলে নিয়মিত হাঁটলে মানসিক চাপ কমে যায়।

ইতিবাচক চিন্তা: মানসিক চাপ থেকে মুক্ত রাখতে ইতিবাচক চিন্তুা করুন। কারণ ইতিবাচক চিন্তা মনের উদ্বিগ্নতা শিথিল করতে সাহায্য করে। এছাড়া ইতিবাচক চিন্তা শান্ত ও প্রফুল্ল রাখতে কার্যকরী ভূমিকা রাখে।

স্বাস্থ্যকর খাবার: সুস্বাস্থ্য বজায় রাখতে অপরিহার্য ভূমিকা পালন করে স্বাস্থ্যকর খাবার। কালোজাম, স্যালমন মাছ ও কাজুবাদাম মানসিক চাপ কমিয়ে দিতে অগ্রণী ভূমিকা রাখে। কারণ এগুলো মানসিক চাপের বিরুদ্ধে লড়াই করে।



« (পূর্বের সংবাদ)