মেইন ম্যেনু

মানুষের পর এই প্রথম জন্ম নিল যমজ কুকুর!

সাধারণত মানুষের ক্ষেত্রে যমজ হতে দেখা যায়। তবে জন্ম নিয়েছে যমজ কুকুর। বিশ্ববাসীকে অবাক করে দিয়ে এবারই প্রথম শারীরিক দিক থেকে একই রকম দেখতে যমজ কুকুরছানার জন্ম হলো দক্ষিণ আফ্রিকায়। বেশ কিছুদিনের পরীক্ষা-নিরীক্ষার পরে এই বিষয়টি নিশ্চিত করেছেন বিশেষজ্ঞরা। এক পশু বিশেষজ্ঞ চিকিৎসক কিছুদিন আগেই এই কুকুর যুগলের ডেলিভারি করেছেন বলে জানা গেছে।

দক্ষিণ আফ্রিকার একটি পশু হাসপাতালের চিকিৎসক কার্ট দ্য ক্র্যামার গত ২৬ বছর ধরে এই পেশার সঙ্গে জড়িত। একটি আইরিশ উলফহাউন্ডের ডেলিভারি করতে গিয়ে তিনি এমন ঘটনা প্রত্যক্ষ করেন, যা তার এত বছরের ক্যারিয়ারে কখনও ঘটেনি। তিনি দেখেন, দুটি সদ্যজাত কুকুরছানার নাভির শিরা একই জায়গা থেকে বেরিয়েছে।

পরে দেখা যায়, দুটি কুকুরছানারই লিঙ্গ এক এবং শরীরের নানা জায়গায় ছোপ বা দাগও একই ধরনের। এই ডেলিভারির সময়ে আরও ৫টি কুকুরছানা বেরিয়েছিল। এরা কাছাকাছি দেখতে হলেও এদের নাভির শিরা আলাদা আলাদা ছিল।

এরপরই ডিএনএ-র নমুনা নিয়ে পরীক্ষা শুরু হয়। প্রথমে কুকুরছানাগুলোর ২ সপ্তাহ বয়সে একবার এবং পরে ৬ সপ্তাহের মাথায় ফের ডিএনএ নমুনা নেওয়া হয়। সেখানেই পরিষ্কার হয় যে, এই দুই কুকুর যুগল যমজ।

এদিকে এই ঘটনাটিকে বিস্ময়কর বলেই ব্যাখ্যা করেছেন চিকিৎসক ক্র্যামার। কারণ, এর আগে তিনি এমন একটি ঘটনা দেখেন যেখানে দুটি সদ্যজাত কুকুরছানার নাভির শিরা একই জায়গা থেকে বেরিয়েছিল। তবে তারা অক্সিজেন ও পুষ্টির অভাবে মারা গিয়েছিল। আর এবার সদ্যজাত কুকুরছানা দুটি সুস্থভাবে বেঁচে রয়েছে। আপাতত এই নিয়ে আরও গবেষণা চালিয়ে যাচ্ছেন গবেষকরা।