মেইন ম্যেনু

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হচ্ছেন ব্যবসায়ী ব্লুমবার্গ

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করতে পারেন নিউ ইয়র্কের সাবেক মেয়র ও ব্যবসায়ী মাইকেল ব্লুমবার্গ। নাম প্রকাশে অনিচ্ছুক ব্লুমবার্গের এক উপদেষ্টা এ তথ্য জানিয়েছেন।

আগামী নভেম্বরের অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থীদের লড়াইয়ে এগিয়ে রয়েছেন প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। বিরোধী দল রিপাবলিকান পার্টির প্রার্থীদের মধ্যে এগিয়ে রয়েছেন ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প। ব্লুমবার্গের ওই উপদেষ্টা জানিয়েছেন, ৭৩ বছর বয়সী ব্লুমবার্গ নির্বাচনে প্রার্থীদের জেতার ব্যাপারে একটি ব্যবধান দেখতে পেয়েছেন। এ কারণে তিনি তার কর্মীদের নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বীতার বিষয়ে একটি পরিকল্পনা প্রণয়নের নির্র্দেশ দিয়েছেন।

মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, নির্বাচনে প্রতিদ্বন্দীতার বিষয়ে নিজের চূড়ান্ত সিদ্ধান্ত জানানোর জন্য মার্চ পর্যন্ত সময় পাবেন ব্লুমবার্গ।

টানা ১২ বছর নিউ ইয়র্কের মেয়র হিসেবে দায়িত্বপালনকারী ব্লুমবার্গ দলীয় রাজনীতির বাইরে স্বতন্ত্র অবস্থান তৈরি করতে চান। প্রকাশ্যে ধুমাপান নিষিদ্ধ, হোটেল-রেস্তোরায় চিনিযুক্ত পানি পান সীমিতকরণসহ কঠোর স্বাস্থ্যনীতির কারনে আলোচিত ব্লুমবার্গ। কোটিপতি ব্যবসায়ীর কয়েকজন সহযোগী জানিয়েছেন, নির্বাচনে নিজের পকেট থেকে ১০০ কোটি ডলার খরচ করতে চান ব্লুমবার্গ।