মেইন ম্যেনু

মার্কিন বিমান হামলায় সাবেক আল কায়দা নেতা বেলমোখতার নিহত

লিবিয়ায় মার্কিন বিমান হামলায় আলজেরিয়ার গ্যাস ক্ষেত্রে ভয়াবহ হামলার মূল হোতা এবং সাবেক আল কায়দা নেতা মোখতার বেলমোখতার নিহত হয়েছেন। লিবিয়ার সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

রোববার এক বিবৃতিতে লিবিয়া সরকার জানিয়েছে, দেশটির পূর্বাঞ্চলীয় আজদাবিয়া শহরে শনিবার রাতে জঙ্গি বিরোধী এক সামরিক অভিযান চালিয়েছে যুক্তরাষ্ট্র। ওই অভিযানে বেলমোখতারসহ বেশ কয়েকজন জঙ্গি প্রাণ হারিয়েছেন। এর আগেও বেশ কয়েকবার এই জঙ্গি নেতার নিহত হওয়ার ভুয়া খবর বেরিয়েছিল।

ওই বিবৃতিতে লিবিয়া আরো জানিয়েছে, তাদের সঙ্গে পরামর্শ করেই জঙ্গিদের বিরুদ্ধে ওই হামলা চালিয়েছিল যুক্তরাষ্ট্র যার ফলে ‘সন্ত্রাসী বেলমোখতার’ নিহত হয়েছেন।

তবে লিবিয়ার পূর্বাঞ্চলে ওই বিমান হামলার সত্যতা স্বীকার করলেও বেলমোখতারের নিহত হওয়ার বিষয়ে কিছু জানায়নি পেন্টাগন। রোববার এক বিবৃতিতে পেন্টাগন মুখপাত্র স্টেভ ওয়ার্ন বলেছেন,‘আমরা ওই অভিযানের ফলাফল খতিয়ে দেখছি। এ বিষয়ে পরে বিস্তারিত জানানো হবে।’

আলজেরিয়ায় জন্মগ্রহণকারী বেলমোখতার ‘আল কায়দা ইন দা ইসলামিক মাগরেব’(একিউআইএম) গোষ্ঠীর উর্ধ্বতন নেতা ছিলেন। পরে তিনি নিজ দল ত্যাগ করেন।

২০১৩ সালে তিনি আলজেরিয়ার আমেনাস গ্যাসক্ষেত্রে হামলা চালিয়ে প্রায় ৮শ লোককে জিম্মি করেছিলেন। হত্যা করেছিলেন আরো ৪০ জনকে যাদের বেশিরভাগই ছিলেন বিদেশি । নিহতদের মধ্যে ছয় ব্রিটিশ এবং তিন মার্কিন নাগরিকও ছিলেন। এ ঘটনার পর যুক্তরাষ্ট্র তার বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ আনে এবং বেল মোখতারকে পশ্চিমা স্বার্থের জন্য হুমকি হিসেবে চিহ্ণিত করা হয়।