মেইন ম্যেনু

মালদ্বীপে অবৈধ বাংলাদেশি শ্রমিক আটক

বৈধ কাগজপত্র না থাকায় মালদ্বীপে ‘বেশ কয়েকজন’ বাংলাদেশি শ্রমিককে আটক করা হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে রাজধানী মালের বাজার এলাকা থেকে তাদের আটক করা হয়। মালদ্বীপের সংবাদমাধ্যম হাভেরু অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মালের বাজারে বিদেশি শ্রমিকদের কাজ করার অনুমতি নেই। সেখানে কেবল স্থানীয়রাই কাজ করতে পারেন। তবে অনেক বিদেশিই অবৈধভাবে এসব বাজারে কাজ করে থাকেন।

ঠিক কতোজন বাংলাদেশিকে আটক করা হয়েছে এ ব্যাপারে দেশটির ইমিগ্রেশন কর্তৃপক্ষ কোনো তথ্য জানায়নি। তবে প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে হাভেরু জানিয়েছে, অন্তত ২০ জন অবৈধ শ্রমিককে তারা আটক করে নিয়ে যেতে দেখেছেন। একজন ইমিগ্রেশন কর্মকর্তা জানিয়েছেন, অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে মালদ্বীপ সরকারের চলমান অভিযানের অংশ হিসেবে ওই বাংলাদেশিদের আটক করা হয়েছে।

অবৈধ অভিবাসীদের আটকের পর তাদের মালের শহরতলীর হুলহুমালে এলাকার একটি ডিটেনশন সেন্টারে রাখা হয়। পরে সেখান থেকে তাদের দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হয়।

হাভেরু জানিয়েছে, অভিযানে অবৈধ অভিবাসীদের নিয়োদাতাদেরও জরিমানা করছে সরকার। চলতি মাসের শুরু থেকে এ পর্যন্ত ১০৮ জন ব্যবসায়ীর কাছ থেকে দশ লাখ ৮০ হাজার এমভিআর (রুপিয়া) জরিমানা আদায় করা হয়েছে। গত বছরের এপ্রিলে দেশটির অর্থ মন্ত্রণালয় যে কোনো দোকান, ক্যাফে বা রেস্তোরায় অবৈধ শ্রমিকদের ক্যাশিয়ার হিসেবে নিয়োগ দেওয়া অবৈধ ঘোষণা করেছে।