মেইন ম্যেনু

মালয়েশিয়ায় অবৈধ বাংলাদেশিদের বৈধ হওয়ার সুযোগ আসছে

আবারও সুযোগ মিলছে মালয়েশিয়ায় বসবাসরত অবৈধ বাংলাদেশিদের বৈধ হওয়ার। মালয়েশিয়ান ইমিগ্রেশন কর্তৃপক্ষের পক্ষে মাই ইজি এই ঘোষণা দিয়েছে।

মালয়েশিয়ার দ্য সানসহ বেশ কয়েকটি পত্রিকায়ও এ খবর গুরুত্বের সঙ্গে প্রকাশ করা হয়েছে। এর ফলে মালয়েশিয়ায় কর্মরত কয়েক লাখ বাংলাদেশি বৈধ হওয়ার সুযোগ পাবেন।

২০১১ সালের সুযোগের পর দীর্ঘ প্রতীক্ষিত এ খবরে পুরো মালয়েশিয়া জুড়ে আনন্দের জোয়ারে ভাসছেন প্রবাসী বাংলাদেশিরা।

কুয়ালালামপুর, জোহর বাহরু, মালাক্কা, পাহাং, পেনাংসহ সবকটি প্রদেশে অবস্থানরত অবৈধ বাংলাদেশিরা এ খবরে অনেকটা স্বস্তির নিশ্বাস ফেলেছেন। তবে কার মাধ্যমে কীভাবে বৈধ হওয়া যাবে এমন নানা প্রশ্নের উত্তর এখনো অজানাই রয়ে গেছে।

এ মাসের ১৫ তারিখের মধ্যে পুরো প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত তথ্য জানাবে মাই ইজি নামে ওই প্রতিষ্ঠান।

উল্লেখ্য, অবৈধ বাংলাদেশিদের বৈধকরণ প্রক্রিয়া সম্পন্ন করার কাজ হাতে পেয়েছে মাই ইজি নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান। মাই ইজি স্থানীয় এজেন্সির মাধ্যমে কাজটি সম্পন্ন করবে। এ জন্য তারা ইতিমধ্যে দরপত্র আহ্বান করেছে। সবকিছু ঠিক থাকলে কয়েক দিনের মধ্যে মনোনীত এজেন্টদের বায়োমেট্রিক মেশিন সরবরাহ করা হবে।

এদিকে বিগত বছরের মতো সুযোগ পেয়েও কেউ যাতে বৈধ হওয়ার প্রক্রিয়া থেকে বাদ না যায় সে বিষয়ে সকলকে সচেতন থাকার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ কমিউনিটির নেতারা।

উল্লেখ্য, বিগত বছরগুলোতে অবৈধ বাংলাদেশি অভিবাসীদের বৈধকরণ প্রক্রিয়ার নামে ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা নামমাত্র এজেন্টের বিরুদ্ধে বিপুল পরিমাপ অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে। তখন ভুয়া এজেন্টদের খপ্পরে পড়ে বিপুলসংখ্যক বাংলাদেশি বৈধ হতে পারেননি। চলতি বছরও এমন সমস্যার সৃষ্টি হতে পারে বলে কেউ কেউ আশঙ্কা প্রকাশ করেছেন। তাই সঠিক এজেন্টের মাধ্যমে অবৈধদের বৈধ হওয়ার জন্য বাংলাদেশ কমিউনিটি নেতারা পরামর্শ দিয়েছেন।