মেইন ম্যেনু

মালয়েশিয়ায় অবৈধ শ্রমিক নিবন্ধনে অনিশ্চয়তা

মালয়েশিয়ায় অবৈধ শ্রমিকদের বৈধকরণের নিবন্ধন প্রক্রিয়ায় নানা অনিয়মের অভিযোগ উঠেছে। নানা রকম নিয়মের কারণে নিবন্ধন প্রক্রিয়ায় মারাত্মক ঝামেলায় পড়তে হচ্ছে শ্রমিকদের। এতে প্রতিদিন হয়রানির শিকার হচ্ছেন আগ্রহী বাংলাদেশি শ্রমিকরা। মালয়েশিয়া সরকার চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি থেকে তিন মাসের মধ্যে নিবন্ধনের কাজ শেষ করতে সময় বেধে দিলেও নানা অনিয়মের কারণে নিবন্ধন করতে পারছেন না।

বরিশালের রতন নামের এক শ্রমিক এ প্রতিবেদককে জানান, সরকার নিবন্ধন ফি ১২শ থেকে ১৫শ রিঙ্গিত নির্ধারণ করেছে। এরপর তিন ধাপে গুণতে হবে প্রায় ৫ থেকে সাড়ে পাঁচ হাজার রিঙ্গিত। এ ছাড়া বিভিন্ন নিয়োগকর্তার ফিও গুণতে হবে নিবন্ধনকৃত শ্রমিকদের।

সে দেশের সরকার ‘মাই-ইজি’ নামে একটি বেসরকারি কোম্পানিকে নিবন্ধন কাজের নিয়োগ দিয়েছে সেখানে তাদের অতিরিক্ত সার্ভিস ফি শ্রমিকদের গুণতে হচ্ছে প্রায় ৪ থেকে ৫শ রিঙ্গিত। প্রায় ১৬টি ক্যাটাগরিতে টাকা জমা দিতে হচ্ছে।

এদিকে যারা আবেদন করছেন তাদেরকে কোনো গ্যারান্টিও দেয়া হচ্ছে না। যদি কোনো আবেদন নাকচ করা হয় তাহলে সেই টাকাও ফেরত পাবেন না আবেদনকারীরা। কেন পাবেন না এর নির্দিষ্ট কোনো উত্তর মিলছে না। সব মিলিয়ে অনিশ্চিয়তার মধ্যেই নিবন্ধন প্রক্রিয়া চললেও কেউ সাহস পাচ্ছেন না নিবন্ধন করতে।