মেইন ম্যেনু

মালয়েশিয়ায় ২৭ বাংলাদেশি অবৈধ শ্রমিক আটক

মালয়েশিয়ায় ২৭ জন অবৈধ বাংলাদেশি শ্রমিককে আটক করেছে পুলিশ। সোমবার তাদের আটক করা হয় বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম দ্য স্টার অনলাইন।

প্রতিবেদনে বলা হয়, আটককৃত বাংলাদেশিরা মানব পাচারকারীদের মালয়েশিয়া আসার জন্য ১৫ হাজার রিঙ্গিত (মালয়েশীয় মুদ্রা) করে দিয়েছে। তাদের পাচারকারীরা কেবল এক বেলা পানি ও পরোটা দিত। এরা সবাই ছিল বেকার ও অনাহারি। যেখানে তাদের রাখা হয়েছিল, সেখানে মেঝেতেই তাদের ঘুমাতে হতো।

প্রতিবেদনে জানানো হয়, ২ ফেব্রুয়ারি এসব বাংলাদেশি শ্রমিক কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে মালয়েশিয়ায় প্রবেশ করে। পরে তাদের এজেন্ট তাদেরকে শাহা আলমে নিয়ে গেলে অনুমোদন না থাকায় তাদের কাজে নিতে অস্বীকৃতি জানায় সেখানকার কারখানার মালিকরা। পরে তাদের জোহর বারুতে নিয়ে যাওয়া হলে সেখানেও একই পরিস্থিতির সম্মুখীন হতে হয়। সোমবার তাদের পেনাং নিয়ে যাওয়া হলে পুলিশ বিষয়টি জানতে পারে। এ সময় তিন মালয়েশীয় ও ২৭ জন বাংলাদেশি শ্রমিককে আটক করা হয়।

পেনাংয়ের পুলিশপ্রধান দাতো আবদুল ঘাফার রাজাব বলেন, তামার দেসা মুরানির একটি দ্বিতল শিল্পভবন থেকে ১৭ বাংলাদেশিকে আটক করা হয়। তারা ছিল শারীরিকভাবে দুর্বল। তাদের কেবল পানি ও পরোটা খেতে দেওয়া হতো। সিমেন্টের ঠান্ডা মেঝেতে ছিল তাদের বিছানা। পরে তাদের দেওয়া তথ্য অনুযায়ী বাগান লালাং বাটারওয়ার্থ নামের একটি ওয়ার্কশপ থেকে আরো ১০ বাংলাদেশিকে আটক করা হয়। এদের কারোরই কাজের অনুমতিপত্র নেই। তাদের কাছে কেবল পাসপোর্টের ফটোকপি ছাড়া অন্য কোনো কাগজপত্র পাওয়া যায়নি।