মেইন ম্যেনু

মালয়েশিয়ায় ৬ মাত্রার ভূমিকম্প, আটকা পড়েছেন শতাধিক দর্শনার্থী

মালয়েশিয়ার সাবাহ প্রদেশের বর্নো দ্বীপে ৬ মাত্রার এক শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। তবে প্রাথমিকভাবে এ ভূমিকম্পে কোনো নিহতের খবর পাওয়া যায়নি বা কোনো সুনামি সর্তকরতাও জারি করা হয়নি।

স্থানীয় সময় শুক্রবার ভোরে এই ভূমিকম্প আঘাত হানে বলে জানিয়েছে মার্কিন ভূতত্ত্ব জরিপ সংস্থা।

ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল সাবাহ প্রদেশের কোটা কিনাবালু এলাকা থেকে ৫৪ কিমি ও রানাউ থেকে ১৯ কিমি দূরে একটি জায়গায় যার গভীরতা ছিল ১০ কিলোমিটার।

১৫ সেকেন্ড স্থায়ী এ ভূমিকম্পটি এতটাই শক্তিশালী ছিল যে, দেশটির সবচেয়ে উঁচু পাহারের চূড়া ভেঙ্গে যায়। আর দর্শনীয় এ স্থানে অন্তত ১৪৫ দর্শনার্থী আটকা পড়েছে বলেও জানিয়েছে দেশটির গণমাধ্যম দ্য নিউ স্ট্রেট টাইমস। তাদের কেউ কেউ মাথায় আঘাত পেয়েছে। কারো হয়তো হাড় ভেঙ্গে গেছে। তবে নিশ্চিতভাবে কোনো তথ্য জানাতে পারছে না কেউই। রানাউ পুলিশের মতে, ভূমিকম্পের আঘাতে শহরটির কয়েক ভবনের জানালা এবং ব্যবসায়িক কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে।

মালয়েশিয়ার সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা তাদের পেইজে ক্ষতিগ্রস্ত রাস্তাঘাট, ভবনের ছবি আপলোড করেছে। এবং সাহায্য প্রার্থনা করছে।

এমনই একজন দর্শনার্থী চার্লেন ডেম্প। তিনি তার ফেসবুকে পাহাড়ের চূড়ায় উঠে ছবি দিয়েছেন। তিনি বলেন, ‘আমরা এখন হেলিকপ্টার এর জন্য অপেক্ষা করছি যে কখন তা আমাদের উদ্ধার করতে আসবে।’