মেইন ম্যেনু

মাশরাফিদের কাছে তিনটি জিনিস চাইলেন ওয়ালশ

কোর্টনি ওয়ালশের পেস বোলিং কোচ হওয়াতে আনন্দিত বাংলাদেশের সমর্থকরা। ওয়ালশ নিজেও কম রোমাঞ্চিত নন। বাংলাদেশ দিয়েই প্রথমবারের মতো আন্তর্জাতিক কোন দলের কোচের দায়িত্ব পেলেন তিনি। এরই মধ্যে দল নিয়ে পরিকল্পনা শুরু করেছেন তিনি। আপাতত পেসারদের কাছে তার তিনটি চাওয়া। কঠোর পরিশ্রম, নিয়মানুবর্তিতা এবং মনোসংযোগ।

শনিবার রাতে ঢাকায় পা রাখার পর রোববার বিকেলে প্রথম সংবাদ সম্মেলন করতে হাজির হলেন মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে। সেখানে গণমাধ্যমের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি। তবে মূল আগ্রহ ছিলো মাশরাফি বিন মুর্তজা-তাসকিন আহমেদদের নিয়ে তার পরিকল্পনা, ভাবনা এবং কার্যপ্রণালী নিয়েই। আফগানিস্তান সিরিজ নিয়েই শুরু হচ্ছে তার মিশন। তার আগে দলকে কিভাবে দেখতে চান তিনি? উত্তরে জানালেন, তিনটি জিনিস।

ওয়ালশ বলেছেন, ‘একটি ব্যাপার আমি এখনই বলে দিতে চাই, বাংলাদেশি পেসারদের অবশ্যই কঠোর পরিশ্রম, নিয়মানুবর্তিতা এবং মনোসংযোগের ব্যাপারে এখন থেকেই তৈরি থাকতে হবে। আমরা যদি ওই দুটির সঙ্গে (নিয়মানুবর্তিতা ও মনোসংযোগ) কঠোর পরিশ্রম করতে পারি তাহলে সঠিক পথে এগোতে পারবো। এটা এক রাতেই হবে না। আমাদের ভিত গড়তে হবে।’

আগেই জানিয়েছিলেন, বাংলাদেশ ক্রিকেটকে গেল দুই বছর ধরেই অনুসরণ করছেন তিনি। সেক্ষেত্রে এখানকার পেসারদের ব্যাপারেও মোটামুটি জ্ঞান রয়েছে ক্যারিবীয় কিংবদন্তির। যদিও বাংলাদেশে কখনই খেলতে আসা হয়নি তার। তবে এখানে কোচিং করতে আসার ব্যাপারে রোমাঞ্চ প্রকাশ পেলো তার কন্ঠে।

তিনি বলেছেন, ‘এখানে যেসব তরুণ তারকা রয়েছে, তাদের পেয়ে আমি আনন্দিত এবং রোমাঞ্চিত। এখানে আসার একটা সহজাত কারণও রয়েছে। আমি বাংলাদেশের বিপক্ষে খেললেও, কখনই এখানে খেলতে আসিনি। এখানে আসার আরো কারণ হলো নতুন বন্ধু আর চ্যালেঞ্জ নেওয়া, ফলাফল ভালো করা এবং তৃপ্তি পাওয়া।’