মেইন ম্যেনু

মাসুদ আজহারকে ‘জঙ্গি’ ঘোষণা করতে চীনকে আল্টিমেটাম ভারতের

জৈশ-এ-মহম্মদ প্রধান মাওলানা মাসুদ আজহার প্রসঙ্গে নয়াদিল্লির ধৈর্যের বাঁধ ভেঙে গেছে। চীন যদি এখনও মাসুদকে জঙ্গি বলে ঘোষণা না করে, তাহলে চীনকে সন্ত্রাসে মদতদাতা বলে উল্লেখ করে জাতিসংঘে বক্তব্য পেশ করবে ভারত। মাসুদকে জঙ্গির তকমা দেওয়ার জন্য চীনকে এই সপ্তাহটুকুই সময় দিছে ভারত। অন্যথায় কূটনৈতিক স্তরে ভারতও চরম পদক্ষেপ করবে।

ভারত মনে করে, পাঠানকোটে ‘জঙ্গি হামলা’র মাস্টারমাইন্ড এই মাসুদ আজহা। তাকে আন্তর্জাতিক জঙ্গি বলে তকমা দিতে চেয়েছিল ভারত৷ কিন্তু জাতিসংঘে ভারতের এই দাবির বিরুদ্ধে স্থগিতাদেশ চায় চীন৷ ১৫টি গুরুত্বপূর্ণ সদস্য রাষ্ট্রের মধ্যে একমাত্র চীনই মাসুদকে ‘জঙ্গি’ বলে ঘোষণা করার বিরোধিতা করে৷ আন্তর্জাতিক জঙ্গি বলে ঘোষণা করলে মাসুদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে শুরু করে তার যাতায়াত- সব কিছুর উপরেই নিষেধাজ্ঞা লাগু হবে বিশ্বজুড়ে৷ সেটাই চায় ভারত।

গত ৫ নভেম্বর জাতীয় সুরক্ষা উপদেষ্টা অজিত দোভাল সঙ্গে চীনের স্টেট কাউন্সিলারের বৈঠকে ভারতের অবস্থান স্পষ্ট করেন৷ কিন্তু চীন তাদের অবস্থানে অনড় থাকে৷ বেজিংয়ের দাবি, মাসুদের বিরুদ্ধে যথেষ্ট তথ্যপ্রমাণ দেখাতে পারেনি নয়াদিল্লি৷ ভারতও পাল্টা এনআইএ-র চার্জশিটকে হাতিয়ার করে জাতিসংঘের দ্বারস্থ হচ্ছে৷ মাসুদকে এখনও জঙ্গি বলে ঘোষণা না করলে ভারতও তার পরবর্তী পদক্ষেপ স্থির করে ফেলেছে৷ জেইএম-এর কুখ্যাত জঙ্গি ও মাসুদের ভাই আবদুল আজহার রউফের গায়েও আন্তর্জাতিক জঙ্গির তকমা চেয়ে আন্তর্জাতিক স্তরে দাবি জানাবে ভারত৷ চিন বিরোধিতা করলে সেক্ষত্রে বেজিংয়ের বিরুদ্ধে সন্ত্রাসে মদতদাতা বলে জাতিসংঘে জোরাল প্রচার চালাবে ভারত। -সংবাদ প্রতিদিন।