মেইন ম্যেনু

মিথ্যা পরিসংখ্যান দিয়ে বিভ্রান্ত করছে সরকার: ফখরুল

জিডিপির মিথ্যা পরিসংখ্যান দিয়ে সরকার জনগণকে বিভ্রান্ত করছে বলে মন্তব্য করেছে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। জনগণের উদ্দেশে তিনি বলেন, আপনারা পরিসংখ্যানের চমকে বিভ্রান্ত হবেন না। আপনাদের জীবন-মানের পরিপ্রেক্ষিতে আপনারাই জানেন আপনারা কেমন আছেন।

মঙ্গলবার বেলা ১১ টার দিকে বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশে প্রবৃদ্ধির হার ৭ দশমিক ৫ শতাংশ হবে বলে সরকারের পক্ষ থেকে দাবি করা হয়েছে। কিন্তু, বিশ্ব ব্যাংক বলছে ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশে প্রবৃদ্ধির হার ৬ দশমিক ৫ শতাংশ হবে। এখানে বিষয়টি পরিষ্কার যে সরকারের দাবি মিথ্যা।

তিনি বলেন, সরকার ক্ষমতায় টিকে থাকতে জিডিপির মিথ্যা পরিসংখ্যান দিয়ে জনগণকে বিভ্রান্ত করছে। সরকারের এ মিথ্যা তথ্যে বিভ্রান্ত না হতে আমরা জনগণের প্রতি আহ্বান জানাচ্ছি।

গত ৫ এপ্রিল বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জাতীয় আয় ও প্রবৃদ্ধির উপর ২০১৫-১৬ অর্থবছরের জন্য সাময়িক হিসাব প্রকাশ করেছে। বিবিএস এর হিসাব অনুযায়ী ২০১৫-১৬ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হবে ৭.৫ শতাংশ।

বিশ্বব্যাংকের প্রাক্কলন অনুযায়ী ২০১৫-১৬ অর্থবছরে ৬.৫ শতাংশ প্রবৃদ্ধি হবে। এশীয় উন্নয়ন ব্যাংকের প্রাকক্কলন ৬.৭ শতাংশ। সরকারের প্রাক্কলন এ সংস্থা দুটির তুলনায় অনেক বেশি। সুতরাং বর্তমান অর্থনৈতিক কার্মকাণ্ডের বাস্তবতার আলোকে সঙ্গত কারণেই প্রবৃদ্ধির হার নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে।