মেইন ম্যেনু

মিশরে ভুলবশত পর্যটকসহ ১২ জনকে হত্যা

মিশরের নিরাপত্তা বাহিনী বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান পরিচালনার সময় ভুলবশত ১২ বেসামরিক ব্যক্তিকে হত্যা করেছে। এদের মধ্যে মেক্সিকোর পর্যটকও রয়েছেন। রোববার দেশটির ওয়েস্টার্ন ডেজার্টের ওয়াহাত এলাকায় এ ঘটনা ঘটে।

মিশরের মরু অঞ্চলগুলো পর্যটকদের কাছে আকর্ষণীয় এলাকা হিসেবে পরিচিত। তবে এসব এলাকায় বিদ্রোহী যোদ্ধারাও লুকিয়ে থাকে। গত মাসে চরমপন্থী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) মিশর শাখার সদস্যরা এক ক্রোয়েশিয় তরুণের শিরশ্ছেদ করেছিল। এছাড়া দেশটির নিরাপত্তা বাহিনীর ওপরও তারা বহুবার হামলা চালিয়েছে। ওয়েস্টার্ন ডেজার্টের ওয়াহাত এলাকাতে বিদেশিদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছিল।

রোববার মিশরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘ওয়েস্টার্ন ডেজার্টের ওয়াহাত এলাকায় সন্ত্রাসীদের বিরুদ্ধে পুলিশ ও সেনাবাহিনীর যৌথ অভিযান পরিচালনার সময় মেক্সিকোর পর্যটকদের বহনকারী চারটি পিকআপ ট্রাকে হামলা চালানো হয়েছে। এতে মেক্সিকান ও মিশরীয় মিলে ১২ জন নিহত ও ১০ জন আহত হয়েছে।’

এ ঘটনার তদন্তে একটি কমিটি গঠন করা হয়েছে বলেও জানানো হয়েছে বিবৃতিতে।

তবে মেক্সিকোর ঠিক কতজন নাগরিক নিহত হয়েছে কর্তৃপক্ষ সে তথ্য জানায়নি। এছাড়া গাড়িগুলোতে স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে না কি বোমা হামলা চালানো হয়েছিল তাও জানানো হয়নি।

সূত্র: এএফপি