মেইন ম্যেনু

মিয়ানমারের প্রেসিডেন্ট হতে পারবেন না সুচি

মিয়ানমারের সংবিধান সংশোধনের ক্ষেত্রে ভেটো দেয়ার ক্ষমতা পূন:বহাল রয়েছে। বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি বিলের ওপর ভোটাভুটি অনুষ্ঠিত হয়েছে। সংসদের অধিকাংশ সদস্যই এই বিলের পক্ষে ভোট দিয়েছেন। এই ভোটের মাধ্যমে মিয়ানমারের গনতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি প্রেসিডেন্ট হবার সুযোগ থাকলো না।

তবে এই বিল পাশ করার জন্য ৭৫ শতাংশ ভোটের প্রয়োজন হলেও তা লাভ করতে পারেনি। মিয়ানমারের গণমাধ্যম জানিয়েছে সংসদে এই ভোট অনুষ্ঠিত হবার সময় সংসদের দুই কক্ষের ৬৬৪ জন সদস্যের মধ্যে ৩৮৮ জন এর পক্ষে ভোট দিয়েছেন।

কিন্তু এটি কার্যকর করার জন্য ৪৯৮ ভোটের প্রয়োজন ছিল। সংসদের স্পিকার জানিয়েছেন প্রয়োজনীয় ভোট না পাওয়ায় এটি কার্যকর করা যাচ্ছেনা। মিয়ানমার সংসদের এই ভোটের মাধ্যমে দেশ পরিচালনায় সেনাবাহিনীকে ক্ষমতার কেন্দ্রবিন্দুতে রাখা হলো।

সামরিক শাসন থেকে উত্তরণের জন্য ২০১১ সালে মিয়ানমারে সীমিত পরিসরে সংস্কার শুরু হলেও সে দেশের সংসদে এখনো সেনাবাহিনী এবং সাবেক সেনা কর্মকর্তাদের আধিপত্য রয়েছে। চলতি বছরের শেষের দিকে যে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবার কথা রয়েছে তার সংসদীয় কমিটি সংবিধানে সামান্য কিছু পরিবর্তনের সুপারিশ করেছিল। কিন্তু সেই সুপারিশগুলোর অধিকাংশই বাতিল হয়ে গেছে।