মেইন ম্যেনু

মুক্তিযুদ্ধের চেতনাকে লালন করতে ৩৬ কিলোমিটার পদযাত্রা

টিপু সুলতান (রবিন) সাভার: “মুক্তিযুদ্ধ যাদুঘর নির্মাণে হাঁটি এক মাইল” এই ¯স্লোগানকে ধারণ করে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত ৩৬ কিলোমিটার পথযাত্রা করেছে অভিযাত্রী নামের একটি সংগঠন।

শনিবার ২৬মার্চ বিজয় দিবস উপলক্ষে অভিযাত্রী নামের পর্বতআরোহী সংগঠন ও মুক্তিযুদ্ধ যাদুঘরের উদ্যোগে এই পদযাত্রার আয়োজন করা হয়। এসময় স্কুল পড়ুয়া শিক্ষার্থীসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮০ জন শিক্ষক-শিক্ষার্থী এতে অংশ নেন।

কেন্দ্রীয় শহীদ মিনার থেকে ভোর ৬টায় শুরু হওয়া পথযাত্রাটি সন্ধ্যা সাড়ে ৭টায় জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পনের মধ্যে দিয়ে শেষ হয়। পরে এক মিনিট নিরবতা পালন শেষে উক্ত পথযাত্রার উদ্দেশ্যে নিয়ে লেখা এক শপথ বাক্য পাঠ করা হয়।

পথযাত্রার আয়োজক নিশাত মজুমদার জানান, মুক্তিযুদ্ধের চেতনাকে মানুষের মধ্যে ছড়িয়ে দিতেই তাদের এই উদ্যোগ। পাশাপাশি বর্তমানে মুক্তিযুদ্ধ যাদুঘর নির্মাণের যে উদ্যোগ গ্রহণ করা হয়েছে সে জন্য অর্থের যোগান দেওয়াই ছিলো এই যাত্রার প্রধান উদ্দেশ্যে।

তিনি আরও বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের চেতনাকে জাগ্রত করতে ৩৮ জনের একটি দল সেসময় পদযাত্রা করেছিলো। যার মধ্যে কামরুল আমান নামের বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র আজ তাদের সাথে এই পথযাত্রায় অংশ নিয়েছেন।

পদযাত্রায় অংশ নেওয়া এক ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীসহ অপর দুই জন জানান, তারা এই পদযাত্রায় অংশ নিয়ে জাতির বীর সন্তানদের শ্রদ্ধা নিবেদন করতে পেরে দারুন উচ্ছাসিত।