মেইন ম্যেনু

মুক্তিযোদ্ধা কমান্ডারের সনদ জাল!

স্বাধীনতাযুদ্ধের সময় যুদ্ধে অংশগ্রহণ না করেও অনেকেই মুক্তিযোদ্ধা দাবি করে সরকারি নানা সুযোগ-সুবিধা গ্রহণ করেছেন। এমন অভিযোগ থেকে মুক্তি পেতে সরকার দেশে ভুয়া মুক্তিযোদ্ধা শনাক্ত করার দায়িত্ব দিয়েছে মুক্তিযোদ্ধা সংসদকে। সেই সংসদের যখন ভুয়া মুক্তিযোদ্ধা শনাক্তকরণ অভিযান চলছে, ঠিক সেই সময় মুক্তিযোদ্ধা সংসদেরই এক কমান্ডারের বিরুদ্ধে ভুয়া মুক্তিযোদ্ধা সনদ নেওয়ার অভিযোগ উঠেছে।

এমন অভিযোগের পর প্রশ্ন উঠেছে- মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডারের বিরুদ্ধেই যদি ভুয়া মুক্তিযোদ্ধা সনদ নেওয়ার অভিযোগ ওঠে, তাহলে প্রকৃত মুক্তিযোদ্ধা শনাক্ত করবে কে?

ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার এম এ সাত্তারের বিরুদ্ধে ভুয়া মুক্তিযোদ্ধা হওয়ার এমন অভিযোগ উঠল, যিনি কিনা মুক্তিযোদ্ধা না হয়ে মুক্তিযোদ্ধা পরিচয়ে সরকারি ভাতাসহ নানা অনৈতিক সুবিধা গ্রহণ ও দুর্নীতির সঙ্গে জড়িত রয়েছেন।

চলতি বছরের ২ সেপ্টেম্বর দুর্নীতি দমন কমিশনে (দুদক) আসা এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে থেকে যাচাই-বাছাই শেষে সম্প্রতি অনুসন্ধানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুদকের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

দুদক সূত্র আরো জানায়, ওই অভিযোগ খতিয়ে দেখতে কমিশন থেকে ঢাকা বিভাগীয় কার্যালয়ের পরিচালককে একজন অনুসন্ধান কর্মকর্তা নিয়োগ দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে অতি দ্রুত সময়ের মধ্যে কমিশনে অনুসন্ধান প্রতিবেদন দাখিল করারও নির্দেশ দেওয়া হয়েছে। রাইজিংবিডি