মেইন ম্যেনু

মুক্তির অনুমতি পেল ইন্দিরা গান্ধী

বেশ কিছুদিন আগে মুক্তি পাওয়া পাঞ্জাব প্রদেশের মাদক ও মাফিয়া নির্মিত ছবি ‘উড়াত পাঞ্জাব’র ছাড়পত্র আটকে দিয়ে বলিউড তারকাদের তোপের মুখে পড়তে হয়েছিলো ভারতীয় চলচ্চিত্র সেন্সরবোর্ডকে। অনেক সমালোচনার মুখে পড়েছিলেন সেন্সরের কর্মকর্তারাও। তারপর থেকে ছবি আটকানোর বিষয়ে বেশ মনোযোগী প্রতিষ্ঠানটি।

তবে ইন্দিরা গান্ধীর মতো ইতিহাস খ্যাত নারীর চরিত্র বলেই হয়তো ‘৩১ অক্টোবর’ ছবিটি নিয়ে একটু বেশি সাবধানী ছিলো সেন্সর। তবে শেষ পর্যন্ত মুক্তির অনুমতি পেয়েছে ছবিটি। শিগগিরই এবার ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে সিনেমা হলে দেখতে পাবেন বলিউডের দর্শক। আর এই চরিত্র নিয়ে হাজির হচ্ছেন নবাব বাড়ির ছোট মেয়ে সোহা আলি খান।

তবে ছবির পরিচালক হরি সচদেবা বেজায় বিরক্ত। তিনি বলেন, ‘নয়টি গুরুত্বপূর্ণ দৃশ্য বাদ দিতে হয়েছে। সেন্সর বোর্ডের পক্ষ থেকে বার বার বলা হয়েছিল, সিনেমার কিছু দৃশ্য ও সংলাপ বিশেষ একটি সম্প্রদায়কে ক্ষুব্ধ করতে পারে। তাই ওই দৃশ্যগুলি বাদ দেওয়া প্রয়োজন।’

সচদেবা আরো বলেছেন, ‘ছবির দৃশ্য কেটে একাধিকবার তা জমা দিতে হয়েছে রিভিউ কমিটির কাছে। সিনেমার ছয়-সাত মিনিটের অংশ নিয়ে কমিটির আপত্তি ছিল। বেশ কিছু দৃশ্যের সংলাপে গালিগালাজের ব্যবহার বিপ করা হয়েছে। তবে সব শেষ পর্যন্ত ছবিটির ছাড়পত্র দেয়ায় স্বস্তি প্রকাশ করেছেন পরিচালক।

ইন্দিরা গান্ধীকে নিয়ে নির্মিত ‘৩১ অক্টোবর’ ছবিটিতে মূলত দুই শিখ দেহরক্ষীর হাতে ইন্দিরা গান্ধীর নিহত হওয়ার ঘটনাই দেখানো হয়েছে। এরইমধ্যে ছবিটি নিয়ে ব্যাপক আলোচনা চলছে বলিউডে। সবাই বলছেন, এই ছবি দিয়ে বলিউডে নিজেকে অমর করে রাখতে যাচ্ছেন সোহা।