মেইন ম্যেনু

মুজাহিদের রিভিউ আবেদন দাখিল

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মুহাম্মদ মুজাহিদ আপিল বিভাগের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করেছেন।

বুধবার সকাল ১০টার দিকে তার আইনজীবীরা সুপ্রিমকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করেন। ৩২টি গ্রাউন্ডে এ রিভিউ আবেদনটি ৩৮ পৃষ্ঠার বলে জানিয়েছেন মুজাহিদের আইনজীবী অ্যাডভোকেট শিশির মনির।

এরপর বেলা ১টায় তার প্রধান আইনজীবী ও সুপ্রিমকোর্ট বারের সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন সংবাদ সম্মেলন করে বিষয়টি সাংবাদিকদের বিস্তারিতভাবে জানাবেন।

২০১৩ সালের ১৭ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ মানবতাবিরোধী অপরাধের দায়ে মুজাহিদকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার আদেশ দিয়েছিলেন। ওই রায় চ্যালেঞ্জ করে মুজাহিদের আইনজীবীরা সর্বোচ্চ আদালতে গেলে আদালত ট্রাইব্যুনালের রায় বহাল রাখেন। তবে প্রসিকিউশনের আনা সাতটি অভিযোগের মধ্যে ট্রাইব্যুনাল তাকে তিনটিতে মৃত্যুদণ্ড দিলেও আপিল বিভাগ শুধু ষষ্ঠ অভিযোগে অর্থাৎ বুদ্ধিজীবী হত্যার দায়ে ট্রাইব্যুনালের রায় বহাল রাখেন।

৩০ সেপ্টেম্বর সর্বোচ্চ আদালতের এই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের পর দণ্ড থেকে বাঁচতে মুজাহিদের সামনে এখন খোলা রয়েছে রায় পুনর্বিবেচনার আবেদনের পথ; যা তিনি আজ করলেন। এতেও যদি তার সর্বোচ্চ দণ্ডই থেকে যায় তবে ফাঁসির দণ্ড থেকে বাঁচতে তার সামনে খোলা থাকবে একটাই পথ; তা হলো রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা।