মেইন ম্যেনু

মুনাফা কমার আশংকা থেকেই ভ্যাট নিয়ে উত্তেজনা

প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড: মসিউর রহমান বলেন বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থীদের কাছ থেকে যে টিউশন সংগ্রহ করে সেখান থেকেই ভ্যাট বাবদ অর্থ সরকারকে পরিশোধ করতে পারে।

তিনি বলেন শিক্ষার্থীদের কাছ থেকে বাড়তি টাকা আদায় না করেও এই ভ্যাট পরিশোধ করা সম্ভব।

শনিবার ঢাকায় বিবিসি বাংলাদেশ সংলাপে ড: মসিউর রহমান বলেন, লাভের অংশ কমে যাবার আশংকা থেকেই ভ্যাট নিয়ে এই ‘উত্তেজনা’ তৈরি হয়েছে।

তবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চলমান আন্দোলনে মালিক-পক্ষের কোন ইন্ধন রয়েছে কিনা – এমন প্রশ্নে মি: রহমান কোন মন্তব্য করেননি।

ড: রহমান বলেন, “বিশ্ববিদ্যালয়ের লাভের অংশ কমে যাবে, সেজন্য হয়তো ছাত্রদের উপর চাপ সৃষ্টি করছে।” তবে কী ধরনের চাপ সৃষ্টি করা হচ্ছে সে ব্যাখ্যা দেননি ড: রহমান।

এই অনুষ্ঠানে উপস্থিত বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ইনাম আহমেদ চৌধুরী বলেন এই ভ্যাট আরোপের মাধ্যমে সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে শিক্ষার্থীদের কাছ থেকে বাড়তি টাকা আদায়ের সুযোগ করে দিচ্ছে।

সংবাদপত্রের বরাত দিয়ে মি: চৌধুরী বলেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি’র উপর ভ্যাট আরোপ করে সরকার বছরে ৫৫ কোটি টাকার মতো অর্থ আয় করবে।

এই টাকা অন্যখাত থেকেও আহরণ করা সম্ভব বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন এই ভ্যাট আরোপের মাধ্যমে সরকারী এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বৈষম্য তৈরি করা হচ্ছে।

মি: চৌধুরী বলেন সরকার যদি মনে করে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলা লাভ করছে তাহলে তাদের উপর ভিন্নভাবে করারোপ করা যেতে পারে।

কিন্তু ভ্যাট আরোপ করা হলে সেটি সরাসরি শিক্ষার্থীদের উপর আর্থিক চাপ তৈরি করবে বলে মি: চৌধুরী বলেন।

আরেকজন প্যানেলিস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক সায়মা হক বিদিশা বলেন ভ্যাটের প্রভাব সবসময় ব্যবহারকারীর উপরে আসে ।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রেও ভ্যাটের টাকা শিক্ষার্থীদেরই গুনতে হবে বলে তিনি উল্লেখ করেন।

অধ্যাপক বিদিশা বলেন সরকারী বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের জায়গা হচ্ছে না বলেই বাস্তবতার খাতিরে বেসরকারি বিশ্ববিদ্যালয় গড়ে উঠেছে।

তিনি বলেন, “যদি মনে করা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো অনেক পয়সা নিচ্ছে তাহলে তাদের অপারেটিং সারপ্লাসের উপর (লাভের উপর) ট্যাক্স বসানো যেতে পারে।”

অধ্যাপক বিদিশার সাথে একমত পোষণ করেন আরেকজন প্যানেলিস্ট আন্তর্জাতিক সংস্থা অ্যাকশন এইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির।

তিনি বলেন প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর সকল শিক্ষার্থী উচ্চবিত্ত নয়। তিনি বলেন ভ্যাট আরোপ না করে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর লাভের উপর করারোপ করা যেতে পারে।বিবিসি বাংলা