মেইন ম্যেনু

মুম্বাইয়ে ‘নো সেলফি জোন’

ভারতের মুম্বাই শহরের ১৫টি স্থানকে সেলফি তোলার ক্ষেত্রে বিপজ্জনক বিবেচনা করে এসব স্থানকে ‘নো সেলফি জোন’ ঘোষণা করেছে শহরটির পুলিশ। স্থানগুলোর মধ্যে মুম্বাইয়ের সবচেয়ে আকর্ষণীয় পর্যটন স্পট মেরিন ড্রাইভ এবং জনপ্রিয় গিরুয়াম চোপাত্তি সমুদ্র সৈকতও রয়েছে।

গত সপ্তাহে সাগর তীরে সেলফি তোলার সময় ১৮ বছরের এক তরুণী ডুবে যাওয়ার ঘটনার প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেয়া হলো। গত বছর পদদলনের ঘটনা ঘটতে পারে এমন আশঙ্কায় ভারতের মহারাষ্ট্রে হিন্দুদের এক উৎসবে একটি স্থানকে ‘নো সেলফি জোন’ ঘোষণা করেছিল কর্তৃপক্ষ।

মুম্বাই পুলিশের মুখপাত্র ধনঞ্জয় কুলকারনি বিবিসিকে বলেন, ‘শহরের যেসব স্থানে সেলফি তুললে দুর্ঘটনা ঘটতে পারে- এখন থেকে এমন স্থানে সেলফি তোলা প্রতিরোধ করবে পুলিশ। এজন্য শহর কর্তৃপক্ষের পক্ষ থেকে গার্ড নিয়োগ দেয়া হবে এবং সতর্কবার্তা জারি করা হবে।’

এর আগে গত সপ্তাহের শনিবার সেলফি তুলতে গিয়ে সাগরে পড়ে যায় দুই তরুণী। এদের মধ্যে একজন মারা যায়। অপরজনকে উদ্ধার করে স্থানীয়রা।

গত বছরের সেপ্টেম্বরে ভারতের আগ্রাতে তাজমহল দেখতে এসে সেলফি তুলতে গিয়ে সিঁড়ি থেকে পড়ে মৃত্যু ঘটে জাপানী এক পর্যটকের। এছাড়া ঝুঁকিপূর্ণ স্থানে সেলফি তোলার আগে তরুণদের ‘দ্বিতীয়বার ভেবে’ দেখার জন্য গত বছর এক প্রচার অভিযান শুরু করে রাশিয়া।