মেইন ম্যেনু

মুশফিকের পাশে হাথুরুসিংহে

পাকিস্তানের বিপক্ষে খুলনা টেস্টে বাঁ-হাতের আঙ্গুলে (অনামিকা) চোট পেয়েছিলেন মুশফিকুর রহিম। সেই থেকে নিয়মিত উইকেটরক্ষক হিসেবে দায়িত্বটা আর ঠিকভাবে পালন করতে পারছেন না তিনি। তবে মুশফিকের এ দায়িত্বটা নিয়ে খুব বেশি চিন্তিত নন বাংলাদেশ দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। বরং মুশফিক আত্মবিশ্বাস ফিরে পেলে আবার কিপিং করবেন বলে জানিয়েছেন চন্ডিকা।

ভারত সিরিজের প্রথম ওয়ানডেতে দুটি সহজ ক্যাচ হাতছাড়া করেছিলেন মুশফিক। পরে ওই ম্যাচেই আবার পাঁচ ক্যাচ নিয়ে ছুঁয়েছিলেন বাংলাদেশের রেকর্ড। পরের দুই ম্যাচে কিপিং গ্লাভস আর হাতে নেননি মুশফিক। দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে অবশ্য প্রতিদিনই কিপিং অনুশীলন করছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। শুক্রবারও মিরপুর স্টেডিয়ামে দীর্ঘ সময় মুশফিক কিপিং অনুশীলন করেছেন ফিল্ডিং কোচ রিচার্ড হ্যালসলকে নিয়ে।

মুশফিক-হাথুরুসিংহেপরে সংবাদ সম্মেলনে মুশফিকের কিপিংয়ের ভবিষ্যত সম্পর্কে চন্ডিকা হাথুরুসিংহে বলেন, ‘মুশফিক কিপিং করার জন্য আত্মবিশ্বাসী। তার কারণে দলের কম্বিনেশন নানাভাবে করা যায়। তার আঙুল ভালো থাকলে সে যদি কিপিং করতে চায়, তবে তাকে আমরা সুযোগ দিতে চাই। গত কয়েকটি অনুশীলন পর্বে সে কিপিং করেছে। মুশফিক ছাড়া লিটনও স্কোয়াডে আছে।

ভারত সিরিজের শেষ দুই ওয়ানডেতে কিপিং না করার কারণ হিসেবে আনুষ্ঠানিকভাবে বলা হয়েছিল মুশফিকের আঙুলের ইনজুরির কথা। তবে এ চোট নিয়ে আপাতত ভাবনার তেমন কিছু নেই বলে মনে করছেন চন্ডিকা।

এ বিষয়ে বাংলাদেশ দলের প্রধান কোচ বলেন, ‘পুরোটাই নির্ভর করছে মুশফিকের আঙুলের পরিস্থিতির উপর। এখন তার অবস্থা ভালো বলেই মনে হয়েছে। ফিজিও সন্তুষ্ট। সে (মুশফিক) দ্রুত সুস্থ হচ্ছে।’