মেইন ম্যেনু

মুশফিক ও বাংলাদেশ নিয়ে পান্ডের উপহাস!

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা। সুপার টেনে ভারতের বিপক্ষে বাংলাদেশের ম্যাচে ১ রানে হার মানে টাইগাররা।

শেষ তিন বলে জয়ের জন্য ২ রান প্রয়োজন হলেও সেটা তুলতে পারেনি সফরকারী বাংলাদেশ। হার্দিক পান্ডের করা ওই ওভারের চতুর্থ বলে মুশফিক উড়িয়ে মারতে গিয়ে ধরা পড়েন।

এরপর মাহমুদউল্লাহ রিয়াদও একই কাজ করতে গিয়ে আউট হন। আর শেষ বলে শুভাগত হোম ও মুস্তাফিজুর রহমান দৌড়ে এক রান নিতে গিয়ে রান আউট হয়ে যায়। ফলে শ্বাসরুদ্ধকর ম্যাচে ১ রানে জয় পায় ভারত।

শুক্রবার ভারতের একটি পত্রিকাকে দেওয়া সাক্ষাতকারে এই প্রসঙ্গে প্রশ্ন করা হলে ভারতের বোলার হার্দিক পান্ডে মুশফিকুর রহিমের সামর্থ্য নিয়ে প্রশ্ন করেন। তিনি মনে করেন তার ওভারে ছক্কা মারার সামর্থ্য বাংলাদেশের টেস্ট অধিনায়কের নেই। পাশাপাশি তিনি বাংলাদেশের ব্যাটসম্যানদের অনভিজ্ঞতার কথাটিও জানান এবং কড়া ভাষায় বাংলাদেশের ব্যাটসম্যানদের নিয়ে উপহাস করেন।

সেই দিনের শেষ ওভারের বিষয়ে পান্ডে বলেন, ‘ধোনি আমাকে বলেছিলেন মুহূর্তটা উপভোগ করতে। কোনো চাপ না নিতে। আমি জানতাম আমার বলে ছক্কা মারার সামর্থ্য মুশফিকুর রহিমের নেই। সে বড় জোড় আমার বলে একটি চার মারতে পারে। এবং সে সেটা করেছেও। কিন্তু ছক্কা মারাটা তার সামর্থ্যের বাইরে ছিল।’

তিনি আরো বলেন, ‘যখন সে আমার প্রথম কয়েক বলে কয়েকটি বাউন্ডারি হাঁকিয়ে উল্লাস করছিল, তখন আমি মনে মনে বলেছিলাম ম্যাচটি এখনো শেষ হয়ে যায়নি। তখনও তাদের জয়ের জন্য ২ রান প্রয়োজন ছিল। মুশফিক ও মাহমুদউল্লাহ বিজয়ী শট খেলতে চেয়েছিল। আর সেটা করতে গিয়ে দুজনেই তাদের উইকেট বিলিয়ে দিয়ে আসেন। আসলে তারা বাংলাদেশি ব্যাটসম্যানদের অনভিজ্ঞতারও পরিচয় দিয়ে আসেন। যেকোনো বুদ্ধিমান ব্যাটসম্যান এই ম্যাচটি বের করে আনতো পারত। কিন্তু বাংলাদেশি ব্যাটসম্যানরা জয়ের চোয়াল থেকে পরাজয় ছিনিয়ে নিয়েছে।’