মেইন ম্যেনু

মুসলমানদের মুক্ত করতে জাকাতের টাকা

ভারতে সন্ত্রাসের অভিযোগে গ্রেফতার হওয়া নিরপরাধ মুসলিমদের মুক্ত করতে জাকাতের টাকা ব্যয় করবে জমিয়তে ওলামায়ে হিন্দ।

সংগঠনটির আইনি সেলের প্রধান গুলজার আজমি সম্প্রতি বলেন, ‘জাকাতের টাকা ব্যয় করার পদ্ধতিসমূহের মধ্যে একটিতে কারারুদ্ধ বন্দিদের সাহায্য করার কথাও রয়েছে। আজকের সময়ে গরীব মুসলিমরা সন্ত্রাসের মামলায় কারাবন্দী হয়ে রয়েছে। আমরা এসব লোকদের হয়ে আইনি লড়াইয়ের জন্য মুসলিমদের কাছে সাহায্য প্রার্থনা করছি। আমরা এর আগে জাকাত ফান্ডের টাকা চিকিৎসা এবং শিক্ষায় ব্যয় করেছি।’

সংগঠনটির পক্ষ থেকে ২০১৫ সালে ২ কোটি টাকা ৪১০ জন মুসলিমের হয়ে মামলা লড়ার জন্য ব্যয় করা হয়। তারা ৫২ টি সন্ত্রাসী মামলায় কারাবন্দী ছিল। এদের মধ্যে ১০৮ জনকে অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়।

মুসলিম প্রফেশনাল ফান্ড কর্তৃক এক বিশ্লেষণে বলা হয়েছে, যদি ভারতের ১৭.৮ কোটি মুসলিমের মধ্যে ১০ শতাংশ জাকাত দেয় তাহলে জাকাতের পরিমাণ হবে ৭ হাজার ৫০০ কোটি টাকা।

গত ফেব্রুয়ারিতে মাওলানা ক্বারি মুহাম্মদ ওসমানের সভাপতিত্বে জমিয়তে ওলামায়ে হিন্দের এক নির্বাহী বৈঠক অনুষ্ঠিত হয়। সেসময় জমিয়তে ওলামায়ে হিন্দের মহাসচিব মাওলানা মাহমুদ মাদানী ঘোষণা করেন কথিত সন্ত্রাসের অভিযোগে গ্রেফতার হয়ে থাকা নিরীহ মুসলিম যুবকদের পরিত্রাণ দিতে এবং তাদের সাহায্যের জন্য লড়াই চালানো হবে। এ ধরণের মামলা লড়ার জন্য একটি স্থায়ী সেল গঠন করা হবে বলেও মাওলানা মাহমুদ মাদানি জানান।

সূত্র: পার্সটুডে।