মেইন ম্যেনু

মুসলমানদের সঙ্গে ইফতার করলেন কানাডার প্রধানমন্ত্রী

প্রথম রোজাতেই মুসলমান এমপিদের সঙ্গে ইফতার করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। স্থানীয় সময় গত সোমবার সন্ধ্যায় এই বিশেষ ইফতারের আয়োজন করা হয়।

ফেসবুকের নিজের অ্যাকাউন্টে এক পোস্টে ইফতারের ভিডিও শেয়ার করেন জাস্টিন ট্রুডো। ওই পোস্টে তিনি লিখেছেন, মুসলমান এমপিদের সঙ্গে রমজানের প্রথম রোজায় ইফতারে অংশ নিতে পেরে তিনি আনন্দিত।

কানাডার মুসলমান এমপি মারিয়াম মনসেফ নিজের টুইটার অ্যাকাউন্টের এক পোস্টে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে ইফতারের কথা জানান।
গত সোমবার থেকে কানাডাসহ উত্তর আমেরিকার দেশগুলোতে পবিত্র রমজান মাস শুরু হয়েছে। এই উপলক্ষে রোববার মুসলমান সম্প্রদায়ের মানুষকে শুভেচ্ছা জানান জাস্টিন ট্রুডো।

শুভেচ্ছাবার্তায় জাস্টিন ট্রুডো বলেন, মুসলমানরা বছরজুড়েই বঞ্চিতদের দান করেন, তবে রমজান মাসে এটি বেশি দেখা যায়। তিনি আরো বলেন, ‘রমজান আমাদের মনে করিয়ে দেয় আমরা কতটা সৌভাগ্যবান এবং অন্যদের প্রয়োজনে আমাদের এগিয়ে যেতে হবে।

সংস্কৃতির বৈচিত্র্যই কানাডার অন্যতম জাতীয় শক্তি উল্লেখ করে জাস্টিন ট্রুডো বলেন, তিনি ও তাঁর পরিবার শান্তিপূর্ণ রমজান আশা করেন।

কানাডার তিন কোটি ২৮ লাখ মানুষের মধ্যে এক দশমিক ৯ শতাংশ মানুষই মুসলমান।

ভিন্ন সম্প্রদায়ের মানুষের সঙ্গে একাত্মতা প্রকাশ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর জন্য নতুন নয়। গত রোজায়ও মুসলমানদের সঙ্গে ইফতারে অংশ নিয়েছেন তিনি। এ ছাড়া ভারতসহ এশীয়দের বিভিন্ন অনুষ্ঠানে জাস্টিন ট্রুডোকে স্বতঃস্ফূর্তভাবে অংশ নিতে দেখা গেছে।