মেইন ম্যেনু

মুসলিম পরিচয় জানতে পেরে বিমান থেকে নামিয়ে দিল পাইলট

ফ্লাইটের নিরাপত্তার অজুহাতে যুক্তরাষ্ট্রের একটি বিমান থেকে এক মুসলিম পরিবারকে নামিয়ে দিয়েছে পাইলট। ব্রিটেনের দ্য ইন্ডিপেন্ডেন্টের খবরে বলা হয়, ইমান-এমি সাদ সিবলি নামের এক নারী ও স্বামীসহ ৩ বাচ্চাকে শিকাগো বিমানবন্দর থেকে নামিয়ে দেওয়া হয়। তারা ওয়াশিংটন থেকে শিকাগো যেতে চেয়েছিলেন। পাইলট তাদের নেমে যেতে বললে সাদ সিবলি বলেন, এটি পক্ষপাতমূলক সিদ্ধান্ত। জবাবে পাইলট বলেন, ‘এটা ফ্লাইটের নিরাপত্তার বিষয়।’ তবে বিস্তারিত কিছুই জানাননি তিনি।

ঘটনার পরিপ্রেক্ষিতে আমেরিকান ইসলামিক রিলেশন সেন্টার যুক্তরাষ্ট্র এয়ারলাইনসকে পরিবারটির পক্ষ থেকে একটি চিঠি দেয়। যে সব কর্মী এই কাজে জড়িত ছিলেন তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করার কথাও বলা হয় চিঠিতে।

শিকাগোর মুসলিম অধিকার সংস্থা সিএআইআর-এর নির্বাহী পরিচালক আহমেদ রেহাব এক বিবৃতিতে জানান, ‘নিরাপত্তার অজুহাতে অযৌক্তিক ইস্যুতে মুসলিম যাত্রীদের বিমান থেকে নামিয়ে দেওয়ার ঘটনায় আমরা বেশ বিরক্ত। নিরাপত্তা মানে যাত্রীদের নিরাপদ রাখা। কাউকে হয়রানি বা অপমান করা নয়।’

সিবলি তার ফেসবুকে লিখেন, ‘আমাকে ও আমার পরিবারকে কোনো ধরনের প্রমাণ ছাড়া শুধুমাত্র চেহারা দেখে, অপমান করে বের করে দেওয়ায় তোমাদের লজ্জা হওয়া উচিৎ ইউনাইটেড এয়ারলাইনস।’ বিমান কোম্পানি অবশ্য তাদের এমন ব্যবহারের জন্য ক্ষমা চেয়েছে। পরবর্তীতে তাদের জন্য অন্য একটি ফ্লাইটের ব্যবস্থাও করেন তারা।






মন্তব্য চালু নেই