মেইন ম্যেনু

মেকআপে গ্লিটার ব্যবহার করুন সঠিক নিয়মে

শীতকালে ত্বক হারায় তার স্বাভাবিক প্রাণবন্ত দ্যুতি। এর জন্য কেউ কেউ এ সময়েই মেকআপে ব্যবহার করতে শুরু করেন গ্লিটার। কিন্তু গ্লিটার যেনতেনভাবে ব্যবহার করতে গিয়ে অনেকেই ভুল করে ফেলেন। এতে তাদের ফ্যশনেবল লাগে না, এমনকি উজ্জ্বল লাগার পরিবর্তে আরও বিবর্ণ লাগে মুখটাকে। জেনে রাখুন মেকআপে সঠিকভাবে গ্লিটার ব্যবহারের কিছু নিয়ম।

১) গ্লিটার ব্যবহারের ক্ষেত্রে জেনে রাখুন একটি খুব জরুরী নিয়ম। ভালো ব্র্যান্ডের গ্লিটার ব্যতীত অন্য কোনো রকমের গ্লিটার, যেমন ডেকোরেশনের জন্য ব্যবহার্য গ্লিটার অথবা স্থানীয় দোকানের কমদামী গ্লিটার অবশ্যই নিজের ত্বকে লাগাবেন না। আর চোখের আশেপাশে তো নয়ই। কসমেটিক গ্লিটার আমাদের ত্বকের জন্য নিরাপদ, কিন্তু অন্য কোনো রকম গ্লিটারে ব্যবহৃত উপাদান ও ডাই আমাদের ক্ষতি করতে পারে। আর লুজ বা গুঁড়ো গ্লিটার ব্যবহার না করে লিকুইড গ্লিটার আই লাইনার, গ্লিটার নেইল পলিশ, ক্রিম আই শ্যাডো ব্যবহার করাটা ভালো। এতে গ্লিটার দ্রুত উঠে যাবার ভয় কম থাকে।

২) ত্বকে কসমেটিক গ্লিটার ব্যবহার করা তুলনামূলকভাবে নিরাপদ। তবে চোখের আশেপাশে ব্যবহারের সময়ে সাবধান থাকুন। এটা যেন চোখের ভেতরে না যায়। অবশ্যই ওয়াটার লাইন অর্থাৎ চোখের ভেতরের দিকে গ্লিটার আইলাইনার দেবেন না।

৩) চোখে গ্লিটার আইলাইনার দেবার পরে যদি খচখচ করতে থাকে তবে মোটেই চোখ ঘষবেন না বা চুলকাবেন না। আই ড্রপ দিয়ে অল্প অল্প করে চোখ থেকে গ্লিটার বের করে ফেলার চেষ্টা করুন। যদি মনে হয় কর্নিয়াতে ঘষা লেগেছে তবে ডাক্তারের সাথে কথা বলুন।

৪) আই মেকআপে গ্লিটার আইশ্যাডো ব্যবহার করার আগে ক্রিম শ্যাডো বা বেস দিয়ে নিন। এর ওপরে গ্লিটার দিলে তা লুজ হয়ে পড়ে যাবার সম্ভাবনা কম থাকবে।

৫) চোখে গ্লিটার ব্যবহারের সবচাইতে সহজ উপায় হলো চোখের ওপরের পাতায় চিকন করে গ্লিটার আইলাইনার ব্যবহার করা। এতে আপনাকে তেমন জবরজং লাগবে না আবার গ্লিটারের কারণে চোখ বেশ গ্ল্যামারাস ও উজ্জ্বল লাগবে। এছাড়া চোখের পাপড়িতেও কিছুটা গ্লিটার ব্যবহার করতে পারেন।

৬) মুখের কাঠামোকে আরও সুন্দর দেখাতে হাইলাইটার হিসেবে চিক বোনের ওপর ব্যবহার করতে পারেন মিহি গ্লিটারের ছোঁয়া।

৭) লাল বা অন্য কোনো গাড় রঙের লিপস্টিক যারা ব্যবহার করেন, তারা নিচের ঠোঁটের মাঝ বরাবর গ্লিটারের ছোঁয়া ব্যবহার করতে পারেন। এতে ঠোঁট আরও টসটসে, আকর্ষণীয় মনে হবে।

৮) গ্লিটার আইশ্যাডো উঠিয়ে ফেলাটা গুরুত্বপূর্ণ। শুধু পানি দিয়ে ধুলে যাবে না। একটা কটন প্যাডে আই মেকআপ রিমুভার নিয়ে চোখের পাতায় কয়েক সেকেন্ড ধরে রাখুন। এবার চোখ থেকে বাইরের দিকে টেনে মুখে ফেলুন।

৯) গ্লিটার নেইল পলিশ ব্যবহার করাটা নির্ঝঞ্ঝাট বটে, কিন্তু এটা ওঠানো কঠিন। তুলোয় রিমুভার লাগিয়ে মুছতে গেলে অনেকটা সময় লাগে আর নখেরও ক্ষতি হয়। একটা ছোট পাত্রে নেইল পলিশ রিমুভার নিয়ে তাতে আঙ্গুল ডুবিয়ে রাখুন ২০ সেকেন্ডের মতো। এরপর কটন বল দিয়ে মুছে ফেলুন। এতে একটু সময় বেশি লাগবে, কিন্তু নখের ক্ষতি হবে না।