মেইন ম্যেনু

মেক্সিকোতে স্মরণকালের শক্তিশালী ঝড়ের আঘাত

মেক্সিকোতে স্মরণকালের শক্তিশালী সামুদ্রিক ঝড় (হারিকেন) ‘প্যাট্রিসিয়া’ আঘাত হেনেছে। দেশটির পশ্চিমাঞ্চলে শুক্রবার আছড়ে পড়া ঝড়টির প্রভাবে ব্যাপক বৃষ্টিপাত শুরু হয়েছে। খবর রয়টার্স ও বিবিসির।

এখন পর্যন্ত ঝড়ের আঘাতে কোনো হতাহত বা বড় ধরনের ক্ষয়-ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে ঝড়টি এখনও ‘প্রলয়ঙ্করকারী’ পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে দেশটির প্রশাসন।

মার্কিন জাতীয় হারিকেন সেন্টারের পক্ষ থেকে ঝড়টিকে সর্বোচ্চ পাঁচ নম্বর ক্যাটাগরির বলে উল্লেখ করা হয়েছে। তবে আঘাত হানার পর তা চার নম্বর ক্যাটাগরিতে নেমে এসেছে। আগামী কয়েক ঘণ্টার মধ্যে তা মৌসুমী ঝড়ের পর্যায়ে নেমে আসতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে।

ঝড়ের তীব্রতা কিছুটা কমে আসলেও এখনও মেক্সিকো উপকূলে ২৬০ কিলোমিটার বেগে বাতাস বইছে বলে জানিয়েছে মার্কিন জাতীয় হারিকেন সেন্টার। এ ছাড়া ঝড়ের ফলে গ্রামীণ এলাকাগুলোতে প্রবল বন্যা ও ভূমিধসের আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

মেক্সিকোর উপকূলীয় অঞ্চল থেকে ইতোমধ্যে বহু লোককে সরিয়ে নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। উপকূলীয় তিনটি রাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

প্রবল বাতাস ও ভারী বৃষ্টিপাত শুরুর পর মেক্সিকোতে অবস্থিত ব্রিটিশ দূতাবাসের পক্ষ থেকে টুইট বার্তায় ঝড়টিকে এ যাবতকালের সবচেয়ে ভয়াবহ বলে বর্ণনা করা হয়েছে।